বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিন বিশ্বজয়ী হাফেজদের

পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০১ এএম

বিশ্বজয়ী হাফেজ, ক্বারী ও আলেমদের রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে সরকারি পৃষ্ঠপোষকতা প্রয়োজন বলেন মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। এক বিবৃতিতে পীর সাহেব চরমোনাই বলেন, গত ২৮ ফেব্রæয়ারি ইরানে অনুষ্ঠিত ৩৮তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিযোগী হাফেজ সালেহ আহমাদ তাকরীম প্রথম স্থান অর্জন করে বিশ্ব দরবারে দেশের সুনাম বৃদ্ধি করেছে নিন্দেহে। হাফেজ সালেহ আহমাদ তাকরীম সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছে। কিন্তু কোরআনের এই বিশ্বসেরা হাফেজদের রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেয়ার কোন ব্যবস্থা নেই। তিনি বলেন, সাধারণত: দেখা যায় বিভিন্ন খেলাধুলা, বা অন্যান্য কোন ক্ষেত্রে এধরণের বিজয়ী হলে সর্বত্র মাতামাতি শুরু হয়। ব্যতিক্রম শুধু কোরআন প্রতিযোগিতায় বিশ্ববিজয়ীদের ক্ষেত্রে।

তিনি বলেন, যেসব মাদরাসা কোরআনের হাফেজ ও ইমাম তৈরিতে নিরলস কাজ করে যাচ্ছে, সরকারী উদ্যোগে তাদের সুযোগ সুবিধা বৃদ্ধি করে পৃষ্ঠপোষকতা দেয়া জরুরি। দক্ষ হাফেজ, ইমাম ও আলেমদের যুক্ত করা হলে প্রচুর বৈদেশিক মুদ্রা যেমন অর্জিত হবে, তেমনি বিশ্বে ইসলামের খেদমতের পথও প্রসারিত হবে। এতে দেশের ভাবমর্যাদাও উজ্জ্বল হবে। বিষয়টি বিবেচনা করে রাষ্ট্রীয় উদ্যোগে দক্ষ হাফেজ, ইমাম ও আলেম তৈরির পদক্ষেপ নিতে হবে।

বাংলাদেশ আইম্মাহ্ পরিষদের সভাপতি মাওলানা মুহিউদ্দীন রাব্বানীও গতকাল এক বিবৃতিতে বলেন, পবিত্র কোরআনুল কারিমের শুরু থেকে শেষ পর্যন্ত সহি ও শুদ্ধভাবে যাদের মুখস্থ আছে তারাই হলো হাফেজ স¤প্রদায়। হাফেজে কোরআনরা পবিত্র কোরআনের এক গৌরবময় উজ্জ্বল প্রামাণ্য মোজেজা। হাফেজরাই বিভিন্ন সময়ে বিশ্বের বিভিন্ন হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রাখছে। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিযোগীদের মধ্য থেকে কঠিন এক পরীক্ষায় হাফেজদের এই অর্জন অসামান্য। তিনি বলেন, সরকারের উচিৎ দেশের হাফেজ ও ইমামদের উন্নত প্রশিক্ষণের কার্যকর ব্যবস্থা গ্রহণ করা। ইসলামিক ফাউন্ডেশন এক্ষেত্রে তার কর্মপরিধিকে আরও বিস্তৃত করতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ আব্দুল ওয়াহেদ ১৫ মার্চ, ২০২২, ১০:১২ এএম says : 0
পীর সাহেব চরমোনাই জিন্দাবাদ।
Total Reply(0)
মুহা. আসাদুল্লাহ সুমন ১৫ মার্চ, ২০২২, ১২:৩১ পিএম says : 0
এটা একটি জাতীয় দাবী। অতি দ্রুত বাস্তবায়ন হোক। পীর সাহেব চরমোনাই জিন্দাবাদ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps