শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সূচকের সামান্য উত্থান, বেড়েছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ১২:০০ এএম

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের শেয়ারবাজারে বড় ধরনের চমক দেখিয়েছে মিউচুয়াল ফান্ড। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমলেও বেড়েছে প্রায় সবকটি মিউচুয়াল ফান্ডের দাম। এতে প্রধান ম‚ল্যসূচকের সামান্য উত্থান হয়েছে। সেইসঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের প্রথম আট মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৭ পয়েন্ট বেড়ে যায়। তবে কয়েক মিনিটের মধ্যেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার তালিকায় নাম লেখাতে থাকে। যা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত। অবশ্য ব্যতিক্রম থাকে মিউচুয়াল ফান্ড। একের পর এক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমলেও বাড়তে থাকে মিউচুয়াল ফান্ডের দাম।
দিনের লেনদেন শেষে ৩৩ মিউচুয়াল ফান্ড দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমেছে মাত্র একটির। অপরদিকে, সব খাত মিলে ১৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে এবং কমেছে ১৯৯টির। আর ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।
এরপরও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৬৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে ২ হাজার ৪৫৮ পয়েন্টে অবস্থান করছে। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২১৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৮টির। আর ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৫ কোটি ৬৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯৮৬ কোটি ৫১ লাখ টাকা। এ হিসেবে লেনদেন বেড়েছে ৭৯ কোটি ১২ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১০৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ড্রাগন সোয়েটারের ৩৫ কোটি ২৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আমরা নেটওয়ার্ক।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-আমরা টেকনোলজি, অগ্নি সিস্টেম, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, বিডিকম, নাহি অ্যালুমিনিয়াম, অ্যাডভেন্ট ফার্মা এবং ওরিয়ন ফার্মা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক ম‚ল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ১৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩২টির এবং ৩৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps