সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

শর্টকাট পথে সাফল্যের চিন্তায় বর্তমান প্রজন্ম প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে : খুবি ভিসি

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ৭:০১ পিএম

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ৫ দিনব্যাপী একাডেমিক কাউন্সিলিং এন্ড মোটিভেশন শীর্ষক কর্মশালার তৃতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠান আজ বুধবার সকালে আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভিসি প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সময়কাল জীবন গঠনের শ্রেষ্ঠ অধ্যায়। আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার জন্য নিজেদেরকে তৈরি করতে হবে। বিশ্ববিদ্যালয় থেকে জীবনের লক্ষ্য ধারণ করে এগোতে হবে। মেধা ও মননশীলতাকে তৈরি করতে হবে। তিনি আরও বলেন, অনেক শিক্ষার্থী শর্টকাট পথে সাফল্য লাভের চিন্তায় বর্তমান প্রজন্ম প্রকৃত শিক্ষা অর্জন থেকে বঞ্চিত হচ্ছে। কোচিং নির্ভর হয়ে তারা গাইড ও নোটবইয়ের উপর নির্ভরশীল হচ্ছে। এতে করে মূল পাঠ্যবই থেকে তারা দূরে রয়েছে। এর ফলে তারা পঠিত বিষয় সম্পর্কে পুরোপুরি জ্ঞানলাভ করতে পারছে না।

খুবি ভিসি বলেন, চাকরি পাওয়া শিক্ষার মুখ্য উদ্দেশ্য নয়। বরং সুশিক্ষা গ্রহণ করে নিজেকে একজন আদর্শ ব্যক্তি হিসেবে গড়ে তুলতে হবে। কারণ, মানুষ চাকরি পাওয়ার জন্য লেখাপড়া করে না। বর্তমান সময়ে দেখা যায় ছাত্রাবস্থাতেই শিক্ষার্থীরা চাকরির জন্য প্রস্তুতি নিতে থাকে। বিসিএসসহ অন্যান্য চাকরির গাইড কিনে পড়াশোনায় সময় অতিবাহিত করে। যার কারণে মূল শিক্ষায় নজর থাকে না। যা পরবর্তীতে শিক্ষার্থীদের শিক্ষাজীবনের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। ভিসি শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ ও জাতির সেবায় নিজেকে উৎসর্গ করতে আহ্বান জানান।

অনুষ্ঠানে ভিসি রিসোর্স পারসন হিসেবে ‘কী টু সাকসেস ইন হায়ার এডুকেশন’ শীর্ষক একটি সেশন উপস্থাপন করেন। আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস ও চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps