শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজারে লেনদেন ও সূচক বেড়েছে

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই বেড়ে শেষ হয়েছে গতকালের লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ৮৮ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ১৫ পয়েন্ট বেড়েছে। এছাড়া উভয় শেয়ারবাজারে মোট লেনদেন গত কার্যদিবসের চেয়ে বেড়েছে ১২ কোটি ৪২ লাখ টাকার কিছুটা বেশি। উভয় শেয়ারবাজারে মোট লেনদেন হয়েছে ৬৮০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৬৮ কোটি ৪৭ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৬৪৩ কোটি ৭০ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৬৩৩ কোটি ৯১ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ৭৯ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৯১ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৬ পয়েন্টে এবং ০ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৬৩ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১২টির, কমেছে ১৫১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৫৮টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এ দিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- কনফিডেন্স সিমেন্ট, ডোরিন পাওয়ার, শাশা ডেনিমস, পাওয়ার গ্রিড, সাইফ পাওয়ার, মবিল যমুনা, স্কয়ার ফার্মা, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, কাশেম ড্রাইসেল এবং আরগন ডেনিমস।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৩৭ কোটি ১৯ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ২ কোটি ৬৩ লাখ টাকার বেশি।
সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ১৫ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৬৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২০ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪১৪ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭১ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৫১ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯৭০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ১২১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৩টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এ দিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- কনফিডেন্স সিমেন্ট, বিএসআরএম লিমিটেড, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, ডোরিন পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, লাফার্জ সুরমা সিমেন্ট, সিভিও পেট্রোকেমিক্যাল, অ্যাকমি ল্যাবরেটরিজ এবং খুলনা পাওয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন