বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

২৮ শতাংশ ভর্তুকিতে টিসিবি’র ‘প্যাকেজ পণ্য’ বিক্রি করবে সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ৪:৪৭ পিএম

পবিত্র রমজান উপলক্ষে সারাদেশে ১ কোটি পরিবার মাঝে ভর্তুকি মূল্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে পণ্যসামগ্রী বিক্রি করবে সরকার। এরই ধারাবাহিকতায় কুড়িগ্রামে দুই লাখ ৭৭ হাজার ৮৮০টি দরিদ্র, ও প্রান্তিক পর্যায়ের নিম্ন-আয়ের পরিবারের মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী বিক্রয়ের পরিকল্পনা জানিয়েছে কুড়িগ্রাম জেলা প্রশাসন। ইতিমধ্যে উপকারভোগীদের তালিকা প্রণয়ন করে কার্ড দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে।
শনিবার (১৯ মার্চ) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানান।
রোববার (২০ মার্চ) থেকে বিক্রি শুরু হওয়া প্রথম পর্যায়ে প্রতি কার্ডধারী পরিবারকে ২ কেজি চিনি, ২ কেজি মসুর ডাল ও ২ লিটার করে সয়াবিন তেল দেওয়া হবে। এই প্যাকেজটির মূল্য হবে ৪৬০ টাকা। এবং পরবর্তী ধাপে প্যাকেজে ২ কেজি ছোলা যুক্ত করা হবে। তখন প্যাকেজের মূল্য হবে ৫৬০ টাকা।
৪৬০ টাকা মূল্যের টিসিবির প্রথম ধাপের প্যাকেজ পণ্যের মধ্যে প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মসুর ডাল ৬৫ টাকা, ছোলা ৫০ টাকা এবং প্রতি লিটার সয়াবিন ১১০ টাকা দরে বিক্রি করা হবে। যা বর্তমান বাজার মূল্যের থেকে ২৮ শতাংশ কম। এই ২৮ শতাংশ অর্থ সরকার ভর্তুকি হিসেবে বহন করবে।
প্যাকেজ পণ্যগুলো পূর্বে ওজন করে বস্তায় প্যাকেট করে বিক্রি করা হবে। এবং প্যাকেজ ছাড়া পণ্য ক্রয়ের সুযোগ থাকবে না বলেও জানানো হয়। নির্ধারিত বিক্রয় স্থানে সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে কার্ডধারীরা না এলে উপস্থিত জনগণের কাছে তা বিক্রি করা হবে বলে জানান জেলা প্রশাসক।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক জানান, ২০ মার্চ থেকে এ কার্যক্রম শুরু হবে। প্রথম পর্যায়ে জেলার ৭টি উপজেলার ৯টি ইউনিয়ন ও এক পৌরসভার ৩টি ওয়ার্ডে ২০ জন ডিলারের মাধ্যমে ৪২ হাজার ৯৮৩ জন পরিবারকে এই পণ্যসামগ্রী দেওয়া হবে। পর্যায়ক্রমে জেলার ৭৩টি ইউনিয়ন এবং ৩টি পৌরসভার মোট ২ লাখ ৭৭ হাজার ৮৮০টি পরিবারকে এই পণ্যসামগ্রী দেওয়া হবে। রৌমারী ও রাজিবপুর উপজেলায় কুড়িগ্রাম থেকে পণ্য পরিবহনের ব্যয় বেশি হওয়ায় ওই দুই উপজেলায় টিসিবির পণ্য ময়মনসিংহ ডিপো থেকে সরবরাহ করা হবে বলে জানান জেলা প্রশাসক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন