শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার উপরে নিষেধাজ্ঞায় মালয়েশিয়া, ভিয়েতনামের বিরোধিতা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৩:০৮ পিএম

মালয়েশিয়া এবং ভিয়েতনাম রাশিয়া বিরোধী নিষেধাজ্ঞা সমর্থন করেনি এবং ইউক্রেনের সঙ্কটের প্রতি নিরপেক্ষ অবস্থানে থাকতে সম্মত হয়েছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব হ্যানয় সফরের পর মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন।

‘আমরা রাশিয়ান-ইউক্রেনীয় দ্বন্দ্ব নিয়ে আলোচনা করেছি এবং সম্মত হয়েছি যে, মালয়েশিয়া এবং ভিয়েতনাম এই বিষয়ে নিরপেক্ষ থাকবে,’ তিনি বার্নামা বার্তা সংস্থাকে জনিয়েছেন, ‘রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে বলব, আমরা এগুলো সমর্থন করি না।’

‘পক্ষগুলি একতরফা নিষেধাজ্ঞা সমর্থন করে না; আমরা বিধিনিষেধ স্বীকার করি যা শুধুমাত্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দ্বারা আরোপ করা যেতে পারে,’ প্রধানমন্ত্রী জোর দিয়েছিলেন।

তিনি উল্লেখ করেছেন যে দুটি দেশ ‘একটি সার্বভৌম রাষ্ট্রের বিরুদ্ধে এই ধরনের আগ্রাসন সমর্থন করে না,’ তাদের ‘অবস্থান এ বিষয়ে হস্তক্ষেপের বিরুদ্ধে।’ ‘আমরা ইউক্রেনের সঙ্কটের একটি কূটনৈতিক সমাধান আশা করছি,’ প্রধানমন্ত্রী যোগ করেছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি একটি টেলিভিশন ভাষণে বলেছিলেন যে, ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের প্রতিক্রিয়ায় তিনি ‘যারা দুর্ব্যবহারে ভুগছেন এবং তাদের সুরক্ষার জন্য একটি বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন।’ আট বছর ধরে কিয়েভ শাসন দ্বারা গণহত্যার বিরুদ্ধে তাদের এই পদক্ষেপ। রাশিয়ান নেতা জোর দিয়েছিলেন যে, মস্কোর ইউক্রেনের অঞ্চল দখলের কোন পরিকল্পনা নেই।

উদ্ঘাটিত ঘটনাগুলো স্পষ্ট করার সময়, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় আশ্বস্ত করেছে যে, রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের শহরগুলোকে লক্ষ্যবস্তু করছে না, তবে অস্ত্রোপচারের মাধ্যমে স্ট্রাইক করা এবং ইউক্রেনের সামরিক অবকাঠামোকে অক্ষম করার মধ্যে সীমাবদ্ধ। এর পরে, মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ, যুক্তরাজ্য এবং আরও কয়েকটি রাষ্ট্র রাশিয়ার নাগরিক এবং সংস্থাগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন