শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার মার্কিন কূটনীতিকদের বহিষ্কার করছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১০:১১ এএম

এবার মার্কিন কূটনীতিকদের বহিষ্কার করতে যাচ্ছে রাশিয়া। এরই মধ্যে মস্কোয় অবস্থিত মার্কিন দূতাবাস গতকাল বুধবার ওই কূটনীতিকদের একটি তালিকা পেয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
এদিকে, রুশ গণমাধ্যম বলছে- জাতিসংঘ মিশনের রুশ কর্মীদের বহিষ্কারের মার্কিন পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে এমন সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা জারি করার আগে আগেই এমন পদক্ষেপের কথা জানাল রাশিয়া।
ওয়াশিংটন গত মাসে জানিয়েছিল, জাতীয় নিরাপত্তার স্বার্থে নিউইয়র্কে জাতিসংঘ মিশনের ১২ রুশ কূটনীতিককে বহিষ্কার করবে তারা। পরে আরও জানানো হয়, জাতিসংঘের এক রুশ কর্মীকে বহিষ্কার করা হবে, যাঁকে একজন গুপ্তচর হিসেবে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। অবশ্য এমন অভিযোগকে অস্বীকার করেছে রাশিয়া।
রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, গত বুধবার যুক্তরাষ্ট্রকে রাশিয়া বলেছে- তারা এমন পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে অনির্দিষ্ট সংখ্যক মার্কিন কূটনীতিককে বহিষ্কার করবে।
তবে, কতজন মার্কিন কূটনীতিককে বহিষ্কার করা হচ্ছে, এবং কবে তা কার্যকর করা হবে, সে ব্যাপারে কোনো পক্ষ থেকেই নিশ্চিত করা হয়নি।
ইন্টারফ্যাক্স বলেছে, ‘যুক্তরাষ্ট্রকে এর আগে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল- রাশিয়ার বিরুদ্ধে যেকোনো শত্রুতামূলক পদক্ষেপ নেওয়া হলে সমুচিত জবাব দেওয়া হবে।’ সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ দলিলুর রহমান ২৪ মার্চ, ২০২২, ১:৩৬ পিএম says : 0
জাতিসংঘ বলতে কিছু থাকার দরকার নাই,জাতিসংঘ নামটি অযথা এর কার্যক্রম কেউ মানছেন দেখছি না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন