শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিষেধাজ্ঞার প্রভাব পড়েনি রাশিয়ার অর্থনীতিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১২:১৫ এএম

ইউক্রেন অভিযানের ফলে পশ্চিমাদের দেয়া নিষেধাজ্ঞার তেমন কোন প্রভাব পড়েনি রাশিয়ার অর্থনীতিতে। বৃহস্পতিবার রাশিয়ায় শেয়ারের দাম বেড়েছে কারণ নিষেধাজ্ঞার ফলে তিন সপ্তাহেরও বেশি সময় ধরে বাণিজ্য স্থগিতের পরে মস্কো স্টক এক্সচেঞ্জ আংশিকভাবে পুনরায় চালু হয়েছে।

২৫ ফেব্রæয়ারী থেকে প্রথমবারের মতো মস্কোতে শেয়ারের হাত পরিবর্তনের সাথে সকালের লেনদেনে বেঞ্চমার্ক এমওইএক্স সূচক প্রায় ৯ শতাংশ বেড়েছে। মস্কো সময় সকাল ৯:৫০ থেকে দুপুর ২ টা পর্যন্ত একটি সংক্ষিপ্ত ট্রেডিং সেশনের জন্য রাশিয়ান ইক্যুইটি বেঞ্চমার্ক তৈরি ৫০টি স্টকের মধ্যে ৩৩টিতে লেনদেন পুনরায় শুরু হয়েছে। এর মধ্যে রয়েছে গ্যাজপ্রম, এসবারব্যাংক, রোসনেফ্ট এবং ভিটিবি ব্যাংক।

বর্তমানে বাজারে থাকা অন্যান্য কোম্পানির মধ্যে রয়েছে ধাতু জায়ান্ট নরনিকেল এবং রুসাল, বেশ কয়েকটি বেসরকারি কোম্পানি এবং রাশিয়ার পতাকাÐবাহক এয়ারলাইন অ্যারোফ্লট। রুবল-বিন্যস্ত এমওইএক্স রাশিয়া সূচক তৈরি করে এমন বৃহত্তম কোম্পানিগুলোর মধ্যে যে ৩৩টির জন্য ট্রেডিং পুনর্নবীকরণ করা হয়েছে, সেগুলো ১০ শতাংশের বেশি প্রথম লাভ দেখেছে। আরটিএস সূচক, যা মার্কিন ডলারে গণনা করা হয়, বাজার খোলার পর থেকে ৪ শতাংশেরও বেশি কমে গেছে।

প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ২৪ ফেব্রæয়ারি পশ্চিমপন্থী ইউক্রেনে হাজার হাজার সৈন্য পাঠানোর পর মস্কো এক্সচেঞ্জ ব্যবসায়িক লেনদেন স্থগিত করে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর ট্রেডিংয়ে দীর্ঘতম স্থগিতাদেশের পর ফেডারেল সরকারী বন্ডে লেনদেনের মাধ্যমে এটি সোমবার পর্যায়ক্রমে পুনরায় খোলা শুরু করে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বুধবার বলেছে যে, ট্রেডিং মাত্র চার ঘন্টার মধ্যে সীমাবদ্ধ থাকবে এবং অনুমানমূলক লেনদেন প্রতিরোধের প্রয়াসে স্বল্প বিক্রি নিষিদ্ধ করা হবে। সূত্র : ফিনান্সিয়াল টাইমস।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন