বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উত্তর ও দক্ষিণ কোরিয়ার পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১২:০৫ পিএম

উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়া বৃহস্পতিবার পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। উত্তর কোরিয়ার আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় দক্ষিণ কোরিয়াও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। তবে চির বৈরি দুই দেশের ক্ষেপণাস্ত্রই জাপান সাগরে পরেছে বলে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী ও জাপান জানিয়েছে।

উত্তর কোরিয়া আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালিয়েছে। বৃহস্পতিবার উত্তর কোরিয়ার আইসিবিএম ক্ষেপণাস্ত্র ১১শ কিলোমিটার দূরবর্তী জাপান সাগরে গিয়ে পরেছে বলে জাপান জানিয়েছে। ২০১৭ সালের পর এই প্রথম উত্তর কোরিয়া এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল বলে দক্ষিণ কোরিয়া ও জাপান জানায়।

২০২২ চলতি বছরের শুরু থেকে প্রায় ডজনখানেক বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এমনকি চলতি বছরের ৫ ও ১০ই জানুয়ারির পরীক্ষার পর পিয়ংইয়ং দাবি করেছিল যে তারা সফলভাবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

অপরদিকে সিউলের জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে বলেন, উত্তর কোরিয়ার আইসিবিএম উৎক্ষেপণের প্রতিক্রিয়ায় তাদের সামরিক বাহিনী যৌথভাবে জাপান সাগরে স্থানীয় সময় বিকাল ৪টা ২৫ মিনিটে স্থল, সমুদ্র, আকাশ থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps