বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাশিয়ায় বিকল্প পথে পোশাক রফতানি

ইউক্রেন যুদ্ধ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১২:০৮ এএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাব পড়তে যাচ্ছে দেশের তৈরি পোশাক খাতে। রাশিয়ায় রফতানি কমে এসেছে। তবে রফতানি স্বাভাবিক রাখতে ইতোমধ্যে বিপুল পরিমাণ পণ্য পোল্যান্ড এবং তুরস্ক হয়ে সড়ক পথে রাশিয়া পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে। রাশিয়ামুখি আরো পণ্যবোঝাই কন্টেইনার চট্টগ্রামের বেসরকারি কন্টেইনার ডিপোতে প্রস্তুত আছে। যুদ্ধ পরিস্থিতি এবং জাহাজ চলাচল স্বাভাবিক না হলে রাশিয়ার বাজার হারানোর আশংকা করা হচ্ছে।

বিজিএমইএ ও বেসরকারি কন্টেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডার তথ্য মতে, চট্টগ্রামের নয়টি অফডকে রাশিয়ামুখী ১৬৯ টিইইউএস কন্টেনার রয়েছে। ক্রেতাদের তৎপরতায় এসব কন্টেনার পোল্যান্ড এবং তুরস্ক হয়ে রাশিয়ায় পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে। সরাসরি জাহাজে রাশিয়া পাঠানো সম্ভব না হওয়ায় কন্টেনারগুলো জাহাজে পোল্যান্ড এবং তুরস্ক পাঠানো হচ্ছে। সেখান থেকে সড়কপথে কন্টেনারগুলো রাশিয়ায় নিয়ে যাওয়া হবে।

আটকে পড়া কন্টেনারগুলোর মধ্যে ৮৬টি পোর্ট লিংকস লজিস্টিকস নামের অফডক থেকে রাশিয়ায় পাঠানোর উদ্যোগ নেয়া হয়। এর মধ্যে ৬৮ কন্টেনার পণ্য শ্রীলংকার কলম্বো পাঠানো হয়েছে। সেখান থেকে পোল্যান্ড হয়ে পণ্যগুলো সড়কপথে রাশিয়ায় নেয়া হবে। বাকি ১৮টি কন্টেনার তুরস্কের মারসিন বন্দর হয়ে রাশিয়া নেয়ার প্রক্রিয়া চলছে। বিজিএমইএ সূত্র জানায়, বাংলাদেশের তৈরি পোশাক খাতের অন্যতম বাজার রাশিয়া। ইউরোপ আমেরিকার পাশাপাশি রাশিয়ায়ও তৈরি পোশাক রফতানি করা হয়। দেশের বিভিন্ন গার্মেন্টস কারখানা রাশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য পোশাক প্রস্তুত করে।

জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে বড় ধরনের বেশ কয়েকটি চালান কলম্বো হয়ে রাশিয়ায় পৌঁছে। আগের অর্ডারের প্রস্তুত পণ্যের চালান বিভিন্ন কারখানা এবং অফডকে আটকা পড়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন