রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

সোয়াত জাহাজ প্রতিরোধ দিবসকে জাতীয় দিবস ঘোষণার দাবি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

সিটি মেয়র এম. রেজাউল করিম চৌধুরী বলেছেন, ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণে জাতি যখন প্রতিরোধের জন্য প্রস্তুত তখনই পাক হানাদাররা সোয়াত জাহাজের মাধমে অস্ত্র নিয়ে চট্টগ্রাম বন্দরের ১৭ নং জেটিতে ভিড়ে। ২৪ মার্চ জাহাজ থেকে অস্ত্র খালাস করতে চাইলে ডক বন্দর শ্রমিক কর্মচারীরা প্রতিরোধ গড়ে তোলে। তাতে পাক বাহিনী অস্ত্র খালাসে ব্যর্থ হয়। সেদিন নগরীর বারিক বিল্ডিং থেকে নিউমুরিং পর্যন্ত রণক্ষেত্রে পরিণত হয়। অসংখ্য শ্রমিক জনতা পাক বাহিনীর গুলিতে শহীদ হন। এই দিনটি ছিলো মুক্তিযুদ্ধের সূচনার প্রথম প্রতিরোধ ও শহীদদের গৌরবের ইতিহাস। তিনি এই দিনটিকে জাতীয় দিবস ঘোষণার দাবি জানান।
২৪ মার্চ বৃহস্পতিবার রাতে বন্দর ফকির হাটের মাঠে সোয়াত জাহাজ অবরোধ দিবস উদযাপন উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান। জাতীয় শ্রমিক লীগ ডক বন্দর শ্রমিক লীগ সভাপতি সোয়াত জাহাজ প্রতিরোধকারী নেতা আবদুল খালেক চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির রাখেন চট্টগ্রাম বন্দর উন্নয়ন ও গবেষণা পরিষদের সভাপতি কমোডর (অব:) জোবায়ের আহমদ, মুক্তিযোদ্ধা এডভোকেট মাহফুজুর রহমান খান। বক্তব্য রাখেন জহুর আহমদ, আবদুর রশিদ, বিশ্বজিৎ দেব, মেজবা উদ্দিন মোর্শেদ, শেখ নওশাদ সরওয়ার পিন্টু প্রমুখ।
জোবায়ের আহমদ বলেন, শ্রমিকরা চট্টগ্রাম বন্দরের প্রাণ ভোমরা। বন্দর চালু রাখতে তাদের ভূমিকা অনন্য। তিনি সোয়াত জাহাজ প্রতিরোধ দিবসকে জাতীয় দিবস ঘোষণার দাবির সাথে একমত পোষণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন