বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মানের সেনেগালকে হারিয়ে সালাহর মিশরের প্রতিশোধ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১০:১৭ এএম

আফ্রিকান কাপ অব নেশন্সের ফাইনালে সেনেগালের কাছে হেরে মিশরের শিরোপার স্বপ্নভঙ্গ হয়। সেদিন চোখের সামনে লিভারপুল সতীর্থ সাদিও মানেকে শিরোপা হাতে উল্লাস করতে দেখেছেন মোহামেদ সালাহ। এবার সেই হারের প্রতিশোধ নিলেন মিশরীয় ফরোয়ার্ড। আফ্রিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে মিশরের রাজধানী কায়রোয় ১-০ গোলে জয় পেয়েছে স্বাগতিকরা। গোলটি আত্মঘাতী হলেও তাতে মূল অবদান মোহামেদ সালাহর।

আফ্রিকান চ্যাম্পিয়নরা ম্যাচে পিছিয়ে পড়ল খেলা শুরুর মাত্র ৪ মিনিটের মধ্যেই। সালিও সিসের আত্মঘাতী সেই গোলেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হল। সেই সঙ্গে ভেঙ্গে গেল সেনেগালের প্রতিযোগিতামূলক ম্যাচে টানা অপরাজিত থাকার রেকর্ড। ২০১৯ সালের আফকনের ফাইনালে আলজেরিয়ার বিপক্ষে হারের পর এটাই প্রথম হার তাদের। তবে এখনোই শেষ হয়ে যাচ্ছে না তাদের বিশ্বকাপ খেলার আশা। মঙ্গলবার (২৯ মার্চ) নিজেদের মাঠ ডায়ামিনাডিও অলিম্পিক স্টেডিয়ামে ফিরতি লেগের খেলায় ফের মুখোমুখি হবে দুদল।

আত্মঘাতী গোলের জন্য সেনেগালের ফুলব্যাককে দোষও দেওয়া যায় না। মোহামেদ সালাহ'র খুব কাছে থেকে নেওয়া শট ক্রসবারে লেগে রিবাউন্ড হয়ে এসে লাগে সেনেগাল ফুলব্যাকের গায়ে। ততক্ষণে কিছুই করার ছিল না তার। কায়রোয় নিজেদের দর্শকদের সামনে জয় পেলেও মিশরের খেলায় মন ভরেনি ভক্তদের। অন্যদিকে দ্রুত গোল খেয়ে পিছিয়ে পড়া আফ্রিকান সিংহদের খেলা বার বার খেই হারাচ্ছিল মিশরের এলোমেলো ও বিরক্তিকর ফুটবলের সামনে।

মিশরের ডিফেন্সের জন্য সবচেয়ে বড় ভয়ের কারণ ছিলেন সেনেগালের লেফট উইংগার ও আফকনের সেরা খেলোয়াড় সাদিও মানে। বারবার উপরে উঠে ত্রাস ছড়াচ্ছিলেন মিশরের ডিফেন্সে। কিন্তু তার ক্রসগুলো কাজে লাগাতে ব্যর্থ হয়েছে সেনেগালের আক্রমণভাগ। খেলা শেষ হওয়ার ১২ মিনিট আগে সমতায় ফেরার দারুণ সুযোগ এসেছিল সেনেগালের সামনে। কিন্তু সেটপিছ থেকে আসা চমৎকার সেই সুযোগে মিশরের স্টপারব্যাক মোহামেদ এল শেনাউই ও আফকনের সেরা গোলরক্ষক গাবাস্কি মিলে দারুণ দক্ষতায় সেনেগালের আক্রমনটি ঢেকান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন