মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধু কখনও আপস করেননি: শিল্পমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ৪:২৬ পিএম

শেরে বাংলা এ কে ফজলুল হক বিভিন্ন সময় নানা বিষয়ে আপস করলেও কখনও কোনো বিষয়ে আপস করেননি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেজন্যই দেশের স্বাধীনতা এসেছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শনিবার (২৬ মার্চ) ‘মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস-২০২২’ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত আলোচনা সভায় শিল্পমন্ত্রী এসব কথা বলেন। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিল্পমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানিদের নিপীড়ন ও বৈষম্যের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। তিনি বুঝতে পেরেছিলেন পাকিস্তানিদের কবল থেকে স্বাধীনতা না পেলে এদেশের মানুষের প্রকৃত মুক্তি আসবে না। কেননা রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক সব ক্ষেত্রেই পাকিস্তানিরা বাঙালিদের দাবিয়ে রাখতে চেষ্টা করেছে। তখন তিনি স্বাধীনতার জন্য দৃঢ়ভাবে লড়েছেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু তার ৭ মার্চের ভাষণে বলেছেন কীভাবে দেশকে স্বাধীনতা করতে হবে, পাকিস্থানকে মোকাবিলা করতে হবে। কারণ আগেই বুঝে ছিলেন খুব শিগগির তিনি গ্রেফতার হবেন। তার ভাষণে যেভাবে বলা হয়েছিল স্বাধীনতার আগ পর্যন্ত ঠিক সেভাবেই দেশ পরিচালিত হয়েছে।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন। তার পরিকল্পনা ও প্রচেষ্টায় বাংলাদেশ এখন উন্নত দেশ হবার পথে এগিয়ে যাচ্ছে। এরইমধ্যে বিভিন্নসূচকে বাংলাদেশ ঈর্ষণীয় উন্নতি লাভ করেছে। আমরা যে জায়গায় এখন যেতে চাই সেখানে আরও আগে পৌঁছানোর কথা ছিল। কিন্তু মাঝখানে বহু সময় ভিন্নপথে হেটেছে বাংলাদেশ।

শিল্পসচিব জাকিয়া সুলতানা বলেন, বঙ্গবন্ধু যদি আর ১০টি বছর সময় পেতেন, তাহলে আমরা খুব ভালো একটা জায়গায় আরও আগেই পৌঁছে যেতাম। কেননা স্বাধীনতার পর অল্প সময়ের মধ্যেই তিনি প্রতিটি ক্ষেত্রে উন্নয়নের পরিকল্পনা নেন। যেমন স্বাস্থ্যখাতের বেশির ভাগ বড় প্রতিষ্ঠানই তার সময়ে করা। একইভাবে বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভিশন-২০২১, এসডিজি-২০৩০, ভিশন-২০৪১, ডেল্টা প্ল্যান-২১০০ অনুযায়ী দেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন