বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

মুম্বাইয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১১:৩৩ এএম

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেছে ভারতের মুম্বাইয়ে বাংলাদেশ উপ-হাইকমিশন। দিবসটি উপলক্ষে দুটি পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আয়োজনের প্রথম অংশ হিসেবে সকালে চ্যান্সেরি ভবনে ডেপুটি হাইকমিশনার চিরঞ্জীব সরকার জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। এরপর সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরবর্তীতে দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। মহান স্বাধীনতা যুদ্ধের শহীদদের আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের উন্নতি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। আলোচনা সভায় উপ-হাইকমিশনার চিরঞ্জীব সরকার জাতির জনক ও স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অপরিসীম অবদানের বিষয়টি তিনি আলোকপাত করেন। তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে আহ্বান জানান।

আয়োজনের দ্বিতীয় অংশে এ দিন সন্ধ্যায় স্থানীয় হোটেল ‌‘তাজমহল প্যালেস’-এ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে উপ হাইকমিশন একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহারাষ্ট্র সরকারের মুখ্য সচিব এবং চিফ প্রটোকল কর্মকর্তা মিজ্ মনিশা পাতঙ্কার মহিশকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সেনাবাহিনীর জেনারেল (অব.) কুলদীপ সিং ব্রার। অনুষ্ঠানে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়ন, বাংলাদেশ ও ভারতের দ্বি-পাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়। অনুষ্ঠানে কূটনৈতিক কোরের উল্লেখযোগ্য সংখ্যক সদস্য, মহারাষ্ট্র সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, মুম্বাই-এ বসবাসরত প্রবাসী বাংলাদেশি, ব্যবসায়ী, সংস্কৃতি অঙ্গণ ও গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ, ভারতীয় নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির প্রাক্কালে স্বাগতিক দেশে সতর্কাবস্থা জারি থাকায় যথাযথ নিয়ম রক্ষা করে দিবসটি উদযাপিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন