শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুতিন ক্ষমতায় থাকবে কিনা এ নিয়ে বাইডেনের কথা বলার অধিকার নেই : ক্রেমলিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ২:০৩ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্ষমতায় থাকতে পারেন না বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যে মন্তব্য করেছে তাতে চটেছে মস্কো। রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, প্রেসিডেন্ট পুতিন ক্ষমতায় থাকবেন কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া জো বাইডেনের কাজ নয়। -আল জাজিরা, বিবিসি

রবিবার (২৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি ও আলজাজিরা। শনিবার পোল্যান্ডের রাজধানীতে দেওয়া বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ঈশ্বরের জন্য, এই লোকটি (ভ্লাদিমির পুতিন রাশিয়ার) ক্ষমতায় থাকতে পারেন না। বক্তৃতার একেবারে শেষের দিকে করা এই মন্তব্যটিই ইউরোপে বাইডেনের চার দিনের সফরের ক্যাপস্টোন হয়ে উঠেছে। বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট রাশিয়ার সামরিক বাহিনীর আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরোধকে সোভিয়েত বিরোধী ‘স্বাধীনতার লড়াই’ এর সাথে তুলনা করেন এবং বলেন, বিশ্বকে ‘দীর্ঘ লড়াইয়ের’ জন্য প্রস্তুত হতে হবে।

তিনি বলেন, এই যুদ্ধে আমাদের পরিষ্কার লক্ষ্য রাখতে হবে। এই যুদ্ধটি কয়েকদিনে বা কয়েক মাসেও জয়ী হওয়া যাবে না। এই লড়াইয়ে দীর্ঘ পথ চলার জন্য আমাদের অবশ্যই এখন প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। জো বাইডেনের এমন মন্তব্যের পরই কড়া প্রতিক্রিয়া জানায় ক্রেমলিন। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, এটি (পুতিনের ক্ষমতায় থাকা বা না থাকা) জো বাইডেনের সিদ্ধান্ত নেওয়ার জন্য নয়। রাশিয়ার প্রেসিডেন্ট রুশ নাগরিকদের দ্বারা নির্বাচিত হয়ে থাকেন।

আলজাজিরা বলছে, প্রেসিডেন্ট পুতিনের বিষয়ে করা বাইডেনের মন্তব্য প্রত্যাখ্যান করেছে ক্রেমলিন। একইসঙ্গে এই বিষয়ে যুক্তরাষ্ট্রের কথা বলার কোনো অধিকার নেই বলেও জানিয়েছে তারা। এদিকে পুতিন ক্ষমতায় থাকতে পারেন না বলে জো বাইডেন মন্তব্য করার পর বিষয়টি আরও পরিষ্কার করেছে হোয়াইট হাউস। তারা জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন মস্কোতে শাসন পরিবর্তনের আহ্বান জানাচ্ছেন না। হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ায় ‘শাসন পরিবর্তনের’ আহ্বান জানাননি। তবে বাইডেনের বক্তব্যের অর্থ ছিল, পুতিনকে তার প্রতিবেশী বা অঞ্চলের ওপর ক্ষমতা প্রয়োগ করার অনুমতি দেওয়া যাবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন