শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া-ইউক্রেন পরবর্তী বৈঠক ইস্তাম্বুলে

ইউক্রেনে নো-ফ্লাই জোনের বিপক্ষে জার্মানি : ইউক্রেনকে ‘কোরিয়ার মতো’ বিভক্ত করার চেষ্টা করছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ১২:০০ এএম

রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং রজব তাইয়্যেব এরদোগান ইস্তাম্বুলে রাশিয়ান এবং ইউক্রেনীয় প্রতিনিধিদের মধ্যে পরবর্তী দফা আলোচনার আয়োজন করতে সম্মত হয়েছেন। তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় রোববার তাদের মধ্যে টেলিফোন কথোপকথনের পরে একথা জানিয়েছে। এদিকে, জার্মানি ইউক্রেনে ন্যাটো শান্তিরক্ষী পাঠানো ও নো-ফ্লাই জোন ঘোষণার বিপক্ষে বলে জানিয়েছেন জার্মান চ্যান্সেলর। অন্যদিকে, রাশিয়া ইউক্রেনকে বিভক্ত করে দুটি পৃথক রাষ্ট্রে পরিণত করতে চাইছে, ইউক্রেনের একজন গোয়েন্দা প্রধান সতর্ক করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয় জানিয়েছে, ‘ফোনালাপের সময়, প্রেসিডেন্টরা রাশিয়া-ইউক্রেন সঙ্কটের সর্বশেষ অগ্রগতি এবং আলোচনা প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছেন। প্রেসিডেন্ট এরদোগান এবং প্রেসিডেন্ট পুতিন ইস্তাম্বুলে রাশিয়ান এবং ইউক্রেনীয় প্রতিনিধিদের মধ্যে পরবর্তী বৈঠক আয়োজন করতে সম্মত হয়েছেন। এ সময় এরদোগান যুদ্ধবিরতির প্রয়োজনের ওপর জোর দিয়েছেন।’ বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট এরদোগান তার রুশ সমকক্ষ পুতিনকে বলেছেন যে, তার দেশ রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য মধ্যস্থতামূলক প্রচেষ্টা চালিয়ে যাবে। ‘প্রেসিডেন্ট এরদোগান যত তাড়াতাড়ি সম্ভব রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধবিরতি এবং শান্তিতে পৌঁছানোর এবং এই অঞ্চলে মানবিক পরিস্থিতির উন্নতির প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। তিনি যোগ করেছেন যে, তুরস্ক এ প্রক্রিয়ায় তার অবদান অব্যাহত রাখবে।’

রাশিয়ার প্রেসিডেন্টের সহযোগী ভøাদিমির মেডিনস্কি, যিনি আলোচনায় রাশিয়ান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন, রোববার তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন যে, রোববার ইউক্রেনের সাথে অনলাইন আলোচনার নিয়মিত রাউন্ড অনুষ্ঠিত হয়েছিল। পক্ষগুলো, তার কথায়, ২৯-৩০ মার্চ সরাসরি বৈঠকে মিলিত হতে সম্মত হয়েছিল। গত ২৮ ফেব্রুয়ারি বেলারুশের গোমেল অঞ্চলে রাশিয়া-ইউক্রেনের প্রথম দফা আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা পাঁচ ঘণ্টা ধরে চলে। দ্বিতীয় দফা আলোচনা ৩ মার্চ বেলারুশের বেলোভেজস্কায়া পুশচায় অনুষ্ঠিত হয়েছিল। প্রতিনিধি দলগুলো ৭ মার্চ, ব্রেস্ট অঞ্চলে, বেলারুশেও তৃতীয় দফা আলোচনার জন্য মিলিত হয়েছিল। অনলাইন ফরম্যাটে আরও বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

এদিকে, জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ রোববার এআরডি টিভি চ্যানেলকে বলেছেন, ইউক্রেনে ‘আমরা সেখানে সামরিক ক্ষেত্রে কাজ করব না, যদিও কেউ একে শান্তিরক্ষী বাহিনী বলে,’ তিনি বলেন, ‘আমরা সেখানে একটি নো-ফ্লাই জোনও তৈরি করতে চাই না,’ চ্যান্সেলর যোগ করেছেন। তিনি জানান, তিনি ‘ইউক্রেনকে সাহায্য করার জন্য সবকিছু’ করছেন। তার মতে, বর্তমানে রাশিয়ার বিরুদ্ধে ‘নিষেধাজ্ঞা প্রধান হাতিয়ার’। এর আগে ওয়ারশ পশ্চিম ইউক্রেনে ন্যাটো শান্তিরক্ষা মিশন পাঠানোর প্রস্তাব করেছিল। পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা ২৪ মার্চ ন্যাটো শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে তার প্রস্তাব জমা দেয়ার পরিকল্পনা করেছিলেন। বৈঠকের পরে, ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন যে, ন্যাটো ইউক্রেনে সেনা পাঠাবে না কারণ এটি রাশিয়ার সাথে পূর্ণ মাত্রার সংঘাতের দিকে নিয়ে যাবে।

এ দিন ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান কিরিলো বুদানভ বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কোরিয়ার বিভক্তির মতো করে ইউক্রেনকেও বিভক্ত করতে চাইছেন ভøাদিমির পুতিন। ‘আসলে, এটি ইউক্রেনে উত্তর এবং দক্ষিণ কোরিয়া তৈরি করার একটি প্রচেষ্টা,’ তিনি বলেছেন। বুদানভ ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, ইউক্রেনের সেনাবাহিনী রাশিয়ান বাহিনীকে পিছনে ঠেলে দেবে। ‘এছাড়া, মোট ইউক্রেনীয় গেরিলা সাফারির মরসুম শীঘ্রই শুরু হবে। তারপরে রাশিয়ানদের জন্য একটি প্রাসঙ্গিক দৃশ্যকল্প অবশিষ্ট থাকবে, কীভাবে বেঁচে থাকা যায়,’ তিনি যোগ করেছেন।

এর আগে পূর্ব ইউক্রেনের একজন বিচ্ছিন্নতাবাদী নেতা রাশিয়ায় যোগদানের বিষয়ে তার অঞ্চলে গণভোটের আহ্বান জানিয়েছিলেন। স্বঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিকের প্রধান লিওনিড পাসেচনিক বলেছেন যে, তারা ‘নিকটতম সময়ে’ একটি গণভোট আয়োজন করতে পারে যা ভোটারদের জিজ্ঞাসা করতে পারে যে, তারা এই অঞ্চলটিকে রাশিয়ার অংশ হিসাবে সমর্থন করে কিনা। ২০১৪ সালে ক্রিমিয়া অধিগ্রহণের পর সেখানে বিদ্রোহ শুরু হওয়ার পর থেকে রাশিয়া এ অঞ্চলে এবং কাছাকাছি ডোনেৎস্কে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের সমর্থন করেছে। মস্কো বলেছে যে, পুতিন একে একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করেছেন তার লক্ষ্যগুলির মধ্যে রয়েছে তার প্রতিবেশীকে নিরস্ত্রীকরণ এবং নাৎসী সমর্থকদের ‘বহিষ্কার’ করা। ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা এটিকে একটি অপ্রীতিকর আক্রমণের অজুহাত বলে অভিহিত করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের সাহায্যের অনুরোধের প্রতিক্রিয়ায় একটি বিশেষ সামরিক অভিযানের ঘোষণা করেছিলেন। তিনি জোর দিয়েছিলেন যে, মস্কোর ইউক্রেনীয় অঞ্চলগুলো দখল করার কোন পরিকল্পনা ছিল না, তবে দেশটিকে নিরস্ত্রীকরণ এবং ডিনাজিফাই করা এবং জাতীয়তাবাদী সশস্ত্র ইউনিটগুলোকে পরাজিত করার লক্ষ্য ছিল, যেগুলো ডনবাসে গণহত্যার জন্য সরাসরি দায়ী। সূত্র : তাস, ইভনিং স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন