বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

র‌্যাবকে মানবাধিকার সমুন্নত রেখে দায়িত্ব পালন করতে হবে

‘র‌্যাব মেমোরিয়াল ডে’ অনুষ্ঠানে ডিজি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

দেশে মানবাধিকার সমুন্নত রেখে র‌্যা) সদস্যদের কাজ করার আহ্বান জানিয়েছেন র‌্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন। গতকাল মঙ্গলবার ‘র‌্যাব মেমোরিয়াল ডে’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন তিনি। দায়িত্বরত অবস্থায় এ পর্যন্ত র‌্যাবের ২৯ জন সদস্য মারা গেছেন। এছাড়াও করোনাকালে সম্মুখ সারির যোদ্ধা হয়ে কাজ করতে গিয়ে ৭ জন মারা যান। তাদের স্মরণে এবং প্রথমবারের মত র‌্যাব মেমোরিয়াল ডে-২০২২ উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
চৌধুরী আবদুল্লাহ আল মামুন আরো বলেন, ‘বাংলাদেশ আমার অহংকার’ এই মূলমন্ত্রকে বুকে লালন করে আগামীতে আরও উৎসাহ ও উদ্দীপনা নিয়ে আপনারা (র‌্যাব সদস্যরা) নিজেদের ওপর অর্পিত দায়িত্ব সুচারুরূপে পালন করবেন। আপনাদের সার্বিক সাফল্যে র‌্যাবের ভাবমূর্তি ও কর্মতৎপরতা অনেকগুণে বাড়বে বলে আমি আশাবাদী। সেই সঙ্গে র‌্যাব সদস্য হিসেবে সব ধরনের ব্যক্তি স্বার্থ, লোভ ও প্রতিহিংসার ঊর্ধ্বে থেকে মানবাধিকার সমুন্নত রেখে আমাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথ ভাবে পালন করতে হবে।
আইনশৃঙ্খলা রক্ষায় র‌্যাবকে একটি ত্রিমাত্রিক বাহিনী হিসেবে তৈরি করা হয়েছে উল্লেখ তিনি বলেন, র‌্যাব শুধু অপরাধ দমন করে না, গণমানুষের অকুণ্ঠ আস্থার প্রতীক হয়ে কাজ করে। র‌্যাব মানুষের আস্থা ও ভালোবাসা অর্জন করতে সক্ষম হয়েছে। শুধু আসামি গ্রেফতারই নয়, দেশের সৃজনশীল কাজেও র‌্যাবের অবদান রয়েছে। আমরা প্রতিশ্রুতি দিচ্ছি, আমাদের শহীদ পরিবারের সদস্যদের সব দুঃখ-কষ্টের সঙ্গে একাত্ম থাকবে। তাদের যে কোনো সমস্যায় নিজ নিজ ব্যাটালিয়নকে জানাবেন, ব্যাটালিয়নের অধিনায়করা তাদের সাধ্য অনুযায়ী সহযোগিতা করবেন। এবিষয়ে সব ব্যাটালিয়নে নির্দেশনা দেয়া আছে।
সুন্দরবনকে জলদস্যু মুক্ত করতে র‌্যাবের ভূমিকা প্রসঙ্গে চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, গত এক বছরে র‌্যাবের উল্লেখযোগ্য সাফল্য ছিল বিশ্ব ঐতিহ্যের অন্যতম নিদর্শন বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনকে জলদস্যু মুক্ত ঘোষণা করা। ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে ‘জলদস্যু মুক্ত‘ ঘোষণা করেন। ২০১৬ সাল থেকে এ পর্যন্ত র‌্যাবের সার্বিক ব্যবস্থাপনায় ও স্বরাষ্ট্রমন্ত্রীর তত্ত্বাবধানে সুন্দরবনের ৩২৮ জন জলদস্যু পুনর্বাসিত হয়েছেন। র‌্যাবের মাধ্যমে পাওয়া অনুদান প্রত্যেক জলদস্যুকে ঘুরে দাঁড়াতে সাহায্য করেছে। এ বছর আমাদের মাধ্যমে তাদের ১০২টি ঘর, ৯০টি মুদি দোকান (মালামালসহ), ১২টি জাল ও মাছ ধরার নৌকা, ৮টি ইঞ্জিন চালিত নৌকা এবং ২২৮টি গবাদিপশু দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন