শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রোহিঙ্গা সঙ্কট সমাধানে সদিচ্ছা দেখায়নি মিয়ানমার

ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে মিয়ানমার এখনো রাজনৈতিক সদিচ্ছা দেখাতে পারেনি। রাখাইনে অনুকূল পরিবেশ ও আত্মবিশ্বাস তৈরি না হলে বাস্তুচ্যুতরা তাদের স্বেচ্ছায় প্রত্যাবর্তন বেছে নেবে বলে আশা করা যায় না।

গতকাল রোহিঙ্গা শরণার্থীদের জন্য জয়েন্ট রেসপন্স প্ল্যানের (জেআরপি) বৈঠকে তিনি এ কথা বলেন। রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক কর্মকাণ্ডের পঞ্চম বছরে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর ও অংশীদার সংস্থাগুলো ভার্চুয়ালি এই বৈঠকের আয়োজন করে। বৈঠকে রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয়দানকারী স্থানীয় জনগণের কল্যাণে দৃঢ় ও টেকসই আন্তর্জাতিক সহায়তার জন্য আহ্বান জানানো হয়।

এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রোহিঙ্গা সঙ্কট সমাধানে আন্তর্জাতিক বন্ধু ও উন্নয়ন সহযোগীদের প্রতি মিয়ানমার সরকারের রাজনৈতিক সদিচ্ছা এবং রাখাইনে অনুকূল পরিবেশ তৈরির আহ্বান জানান। তিনি বলেন, সঙ্কট সমাধান এবং বাংলাদেশকে এই বোঝা থেকে মুক্তি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের দায়িত্ব থেকে পিছপা হওয়া উচিত নয়। আমাদের পক্ষ থেকে আমরা সঙ্কটের স্থায়ী সমাধানের জন্য যেকোনো উদ্যোগকে সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত আছি।

প্রতিমন্ত্রী বলেন, ভাসানচরে ২৬ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন। আমরা প্রয়োজনের ভিত্তিতে ভাসানচর থেকে রোহিঙ্গাদের চলাচলের ব্যবস্থা করেছি। এখন পর্যন্ত এক হাজার রোহিঙ্গা প্রয়োজনের ভিত্তিতে ভাসানচর থেকে কক্সবাজারে বিভিন্ন সময়ে ভ্রমণ করেছেন। জানাজা, বিয়ের অনুষ্ঠানে যোগদান, পরিবারের সদস্যদের চিকিৎসা ইত্যাদির কারণে তারা সেখানে ভ্রমণ করেছেন। তবে কক্সবাজার বা ভাসানচর যাই হোক না কেন, এগুলো চিরস্থায়ী কোনো সমাধান নয়। তাদের প্রত্যাবাসনই চূড়ান্ত সমাধান বলে মন্তব্য করেন শাহরিয়ার আলম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন