শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ পণ্য কিনতে সঙ্গে রাখতে হবে রুবল : রাশিয়ার স্পিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ৬:০৮ পিএম

সপ্তাহখানেক আগে এক ঘোষণায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছিলেন, এখন থেকে দেশটির জ্বালানি গ্যাসের ক্রেতাদেরকে গ্যাসের বিনিময়মূল্য রুবলে পরিশোধ করতে হবে। পুতিনের এই ঘোষণার জেরে ইতোমধ্যে বিতর্ক শুরু হয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। চলমান এই বিতর্কের মধ্যেই নতুন এক ঘোষণা দিয়েছেন রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার স্পিকার ভিয়েচেস্লাভ ভলোদিন। -রয়টার্স

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে তিনি এ সম্পর্কে তিনি লেখেন, পশ্চিমা রাজনীতিবিদদের এখন তর্ক-বিতর্ক বন্ধ করা উচিত এবং কেন তারা রুবলের বিনিময়ে রাশিয়ার গ্যাস কিনতে পারবে না, সে বিষয়ক ন্যায্যতা খোঁজা বন্ধ করা উচিত। তিনি বলেন, আমরা নতুন একটি আইন প্রণয়ন করতে যাচ্ছি। এ আইন অনুযায়ী কেবল গ্যাস নয়; রাশিয়ার তেল, কয়লা, খাদ্যশস্য, ভোজ্যতেল, কাঠ, ধাতু— যে কোনো পণ্য কিনতে হলেই ক্রেতাদেরকে রুবল পরিশোধ করতে হবে।

অর্থাৎ আমরা বলতে চাই, যদি রাশিয়ার পণ্য কিনতে চান— সেক্ষেত্রে সঙ্গে রুবল রাখুন। গত ৮ মার্চ রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে একটি ডিক্রি জারি করা হয়। সেখানে বলা হয়, যেসব দেশ রাশিয়ার প্রতি ‘বন্ধুত্বপূর্ণ নয়’—সেসব দেশ ও অঞ্চলসমূহের সঙ্গে আর্থিক লেনদেনের ক্ষেত্রে রুশ মুদ্রা রুবল ব্যবহার করা হবে। এছাড়া, এই দেশ ও অঞ্চলসমূহের কোনো কোম্পানির সঙ্গে যদি রুশ কোনো কোম্পানি বাণিজ্যিক চুক্তি করতে চায়, সেক্ষেত্রে সংশ্লিষ্ট রুশ কোম্পনিকে অবশ্যই সরকারের অনুমোদন নিতে হবে। পরে ২৩ মার্চ দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দেন, সব বিদেশি ক্রেতাদের কাছেই রুবলের বিনিময়ে গ্যাস বিক্রি করবে রাশিয়া। রাশিয়ার জ্বালানি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, চলতি সপ্তাহ থেকেই রুবলে গ্যাস বিক্রি বিষয়ক প্রয়োজনীয় দাপ্তরিক কার্যক্রম শুরু করা হবে। এদিকে, রাশিয়ার এই পদক্ষেপর তীব্র সমালোচনা শুরু করেছে দেশটির প্রাকৃতিক গ্যাসের সবচেয়ে বড় দুই ক্রেতা জার্মানি ও ফ্রান্স । ইউরোপের এ দু’টি দেশ ইতোমধ্যে জানিয়ে দিয়েছে, তারা রুবলে গ্যাস কিনবে না।

জার্মানি এও বলেছে, নতুন আইনের নামে রাশিয়া যদি গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটায় সেক্ষেত্রে যথাযথ আইনী ব্যবস্থা নেওয়া হবে। তবে এ বিষয়ে রাশিয়ার অবস্থান যে দৃঢ়, তা ইতোমধ্যে স্পষ্ট করেছে ক্রেমলিন। ২৮ মার্চ মস্কোতে এক সংবাদ সম্মেলনে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ বিষয়ে বলেন, ইউরোপ যদি গ্যাসের বিনিময়মূল্য রুবলে পরিশোধ করতে না চায়, সেক্ষেত্রে আমরা বলব— এই মুহূর্তে রাশিয়া সেই অবস্থায় নেই যে, ইউরোপকে বিনে পয়সায় গ্যাস দিতে পারবে। আমরা এখানে কোনো প্যান-ইউরোপীয় দাতব্য সংস্থা খুলে বসিনি, ভবিষ্যতেও তেমন সম্ভাবনা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন