সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

১৫ ধাপ এগোলেন তাসকিন, সেরা দশে সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে কদিন আগেই ঐতিহাসিক সিরিজ জয় করেছে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ টাইগাররা ঘরে তুলেছে ২-১ ব্যবধানে। অবিস্মরণীয় ওই অর্জনের সুফল আইসিসি র‌্যাঙ্কিংয়েও পেল রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। পাকিস্তানকে টপকে লাল-সবুজ জার্সিধারীরা উঠে গেল ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ছয়ে। এই সুখবর নিয়েই আজ থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাদা পোষাকের রঙিন মিশনে নামছে মুমিনুল হকের দল। ডারবানে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি।
এর আগে গতপরশু রাতে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে বাংলাদেশ এক ধাপ এগিয়ে অবস্থান করছে ছয়ে। এক ধাপ নিচে নেমে যাওয়া পাকিস্তানের অবস্থান সাত নম্বরে। ঐদিনই নিজেদের মাঠ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার কাছে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৮৮ রানে হেরেছে তারা। ৩৬ ম্যাচে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৩। ২৮ ম্যাচ খেলা পাকিস্তানের রেটিং পয়েন্টও ৯৩। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকায় তাদেরকে টপকে গেছে তামিম ইকবালের নেতৃত্বাধীন দল।
এ মুহূর্তে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দল নিউজিল্যান্ড। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। চতুর্থ ও পঞ্চম স্থানে আছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে সুপার লিগের শীর্ষ দল অবশ্য এ মুহূর্তে বাংলাদেশ। ১৮ ম্যাচের ১২টি জিতে বাংলাদেশের পয়েন্ট এখন ১২০। দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১৫ ম্যাচে ৯৫।
ওই একই সিরিজে ব্যাক্তিগত পারফরম্যান্সের পুরস্কার পেলেন বাংলাদেশে ক্রিকেটাররাও। বল হাতে ধারাবাহিকতার ছাপ পড়ছে তাসকিন আহমেদের র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের তালিকায় লম্বা পদক্ষেপে ছুটে চলেছেন বাংলাদেশের এই পেসার। সিরিজের শেষ ওয়ানডেতে দুর্দান্ত বোলিং করে তার উন্নতি ১৫ ধাপ। বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসান ফিরে এসেছেন শীর্ষ দশে। ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে তামিম ইকবালের।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৬০তম স্থানে ছিলেন তাসকিন। প্রথম দুই ম্যাচের পারফরম্যান্সে গত সপ্তাহের হালনাগাদে তার উন্নতি হয় ১২ ধাপ। সিরিজ নির্ধারণী ম্যাচে আগুন ঝরা বোলিং উপহার দেন তিনি। দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের প্রথম বোলার হিসেবে নেন ৫ উইকেট। তাসকিনের জ্বলে ওঠার দিনে প্রোটিয়াদের মাঠে প্রথমবার সিরিজ জয়ের ইতিহাস গড়ে বাংলাদেশ। ওই ম্যাচের পারফরম্যান্সে তাসকিন এখন বোলারদের র‌্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে আছেন ৩৩তম স্থানে। ম্যাচে ২৪ রান নিয়ে ২ উইকেট নেন সাকিব। র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে তিনি এখন অষ্টম স্থানে।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯ উইকেটে জয়ী শেষ ওয়ানডেতে অপরাজিত ৮৭ রানের ইনিংস খেলেন তামিম ইকবাল। এই পারফরম্যান্সে চার ধাপ এগিয়ে বাংলাদেশ অধিনায়ক ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছেন ২০তম স্থানে। ওই ম্যাচে ৪৮ রান করে লিটন কুমার দাসের উন্নতি এক ধাপ। এই ওপেনার আছেন ৩০ নম্বরে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে এখন সাতে থাকা মেহেদী হাসান মিরাজ, ব্যাটসম্যানদের সেরা সতেরোয় থাকা মুশফিকুর রহিম।
বাংলাদেশের বাইরের ক্রিকেটারদের মধ্যে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সুখবর পেয়েছেন অ্যাডাম জ্যাম্পা। পাকিস্তানকে ৮৮ রানে হারানো ম্যাচে বল হাতে দুর্দান্ত ছিলেন অস্ট্রেলিয়ার বোলার। ৩৮ রানে ৪ উইকেট নেওয়া এই লেগ স্পিনার বোলারদের তালিকায় ৬ ধাপ এগিয়ে এখন ৯ নম্বরে। শীর্ষ সাতে আসেনি পরিবর্তন। আগের মতোই চূড়ায় নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, দুইয়ে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড ও তিনে ইংল্যান্ডের ক্রিস ওকস। ব্যাটিংয়ে এক ধাপ নিচে নেমে গেছেন দক্ষিণ আফ্রিকার কিপার-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। তাকে টপকে চারে উঠেছেন ভারতের রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করে পাকিস্তান ওপেনার ইমাম উল হক দুই ধাপ এগিয়ে ফিরেছেন সেরা দশে, আছেন ঠিক ১০ নম্বরে। যথারীতি শীর্ষে পাকিস্তানের বাবর আজম। পরের দুই স্থানে ভারতের বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের রস টেইলর।
অলরাউন্ডারদের তালিকায় নিউজিল্যান্ডের কলিন ডি গ্র্যান্ডহোম ফিরেছেন সেরা দশে, আছেন ৭ নম্বরে। এখানে শীর্ষে আগের মতোই বাংলাদেশের সাকিব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps