শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘বিশ্বের বড় কোম্পানিগুলোকে রাশিয়া অথবা পশ্চিমা মিত্রের একটিকে বেছে নিতে হবে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ১০:২০ এএম

বিশ্বের বড় কোম্পানিগুলোকে ব্যবসার জন্য একটি পক্ষ বেছে নিতে হবে। ঠিক করতে হবে, তারা রাশিয়ার সঙ্গে ব্যবসা করবে, নাকি পশ্চিমা মিত্রদেশগুলোর সঙ্গে ব্যবসা করবে। এমনটাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের উপ-অর্থমন্ত্রী (ডেপুটি ট্রেজারি সেক্রেটারি) ওয়ালি অ্যাডেইমো। সম্প্রতি বিবিসির এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেছেন।
যুক্তরাষ্ট্র প্রশাসনের হয়ে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন শীর্ষ এই মার্কিন রাজনীতিক। নিষেধাজ্ঞার পরবর্তী পর্যায়ের সমন্বয় করতে বর্তমানে ইউরোপ সফর করছেন তিনি।
তিনি বিবিসিকে বলেন, ইউক্রেনের মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দিতে চায়। এ পর্যায়ে বড় সংস্থাগুলো ব্যবসা চালু রেখে ইউক্রেনে আগ্রাসনের বিষয়ে রাশিয়াকে সাহায্য করে যেতে পারে। অথবা রাশিয়ার সঙ্গে সম্পর্ক ত্যাগ করে নিষেধাজ্ঞা আরোপ করা ৩০টি দেশের সঙ্গে ব্যবসা চালিয়ে যেতে পারে। একই সঙ্গে সম্পদ জব্দের বিষয়ে রাশিয়ার অভিজাত ধনীদেরও (অলিগার্ক) সতর্ক করেন তিনি।
অ্যাডেইমো আরও বলেন, এটি স্পষ্ট যে মার্কিন ডলার, ইউরো ও পাউন্ড বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থার মেরুদণ্ড। যদি কেউ এই মুদ্রার মাধ্যমে লেনদেন করতে চায়, তাদের এসব নিষেধাজ্ঞা মেনে চলতে হবে।
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ করে। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রসহ ইউরোপের অনেক দেশ রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে। একই সঙ্গে অনেক পশ্চিমা কোম্পানি সে দেশে তাদের কার্যক্রম বন্ধ করে। আবার অনেকে নৈতিক কারণেও রাশিয়ার বাজার ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন