বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মহানগর

নিরাপদ সড়কের দাবিতে আবারও সরব আন্দোলনে শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ৬:১৮ পিএম

রাজধানীর ওয়ারীতে কামরুন্নেসা সরকারি উচ্চ বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির এক শিক্ষার্থীর মা মালঞ্চ পরিবহনের একটি বাসের ধাক্কায় নিহত হয়েছেন। এ ঘটনার প্রতিবাদে সড়কে নেমেছেন শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার (৩১ মার্চ) বেলা ১১টায় ওয়ারীর জয়কালী মন্দিরের সামনের সড়কে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

কর্মসূচিতে অংশ নেয় কামরুন্নেসা সরকারি উচ্চ বিদ্যালয়, ওয়ারী উচ্চ বিদ্যালয়, নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয় ও সেন্ট্রাল উইমেনস কলেজের শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচি থেকে ৭ দফা দাবি পেশ করেন শিক্ষার্থীরা। দাবিগুলো হচ্ছে-

- দ্রুত বিচার ট্রাইব্যুনালে সব সড়ক হত্যার বিচার করতে হবে ও পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

- গণপরিবহনে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

- জনসাধারণের নির্বিঘ্নে চলাচলের স্বার্থে ফুটপাত অবিলম্বে দখলমুক্ত করতে হবে। যথাস্থানে ফুটওভার ব্রিজ অথবা জেব্রা ক্রসিং অথবা বিকল্প পারাপারের ব্যবস্থা নির্মাণ করা।

- ফিটনেসবিহীন, মেয়াদোত্তীর্ণ ও সব অবৈধ যানবাহন চলাচল অবিলম্বে বন্ধ করা। - চালকের ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির ক্ষেত্রে অবশ্যই প্রাতিষ্ঠানিক শিক্ষা সুনিশ্চিত করা।

- ‘সড়ক পরিবহন আইন-২০১৮’র অবিলম্বে পূর্ণ বাস্তবায়ন করা এবং শ্রমিকদের নিয়োগপত্র নিশ্চিত করতে হবে ও চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে টিকিট ও কাউন্টারের ভিত্তিতে গোটা পরিবহন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার বেলা ১১টার দিকে স্কুল থেকে সন্তানকে নিয়ে বাসায় ফেরার পথে এ ঘটনা ঘটে। এছাড়া রাজধানীর মিরপুর এলাকায় দুই মেয়েকে স্কুলে পৌঁছে দিতে যাওয়ার পথে বাসের ধাক্কায় নিহত হন এক শিক্ষার্থীর মা সাবিনা ইয়াসমিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps