বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবসরে কত হবে ওবামার আয়

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

পেনশন ভাতা, স্মৃতিকথা লেখা এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে
লেকচার দেয়াই প্রধান খাত
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবাবা আর কয়েক দিনের মধ্যেই হোয়াইট হাউস ত্যাগ করছেন। পর পর দুবার ক্ষমতায় থাকা যুক্তরাষ্ট্রের তৃতীয়তম প্রেসিডেন্ট। ২০০৮ সালে ক্ষমতায় আসার আগে তিনি তিন বছর ২০০৫ থেকে ২০০৮ পর্যন্ত আমরিকার সিনেটর ছিলেন। আর ইলিনয়েস স্টেটের সিনেটর ছিলেন সাত বছর, ১৯৯৭ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত। নিয়মানুসারে ১৯৫৮ সাল থেকে প্রত্যেক সাবেক মার্কিন প্রেসিডেন্ট একটি মোটা অংকের পেনশন পেয়ে থাকেন। ওবামার জন্য এটা ২ লক্ষ ৩ হাজার ৭০০ ডলার নির্ধারণ করা হয়েছে প্রতি বছর। ৫৫ বছর বয়সী এই নেতা আর কী কী উপায়ে কত কত আয় করতে পারেন চলুন দেখা যাক।
রাজনৈতিক স্মৃতিচারণা করতে পারেন। সাধারণত প্রাক্তন প্রেসিডেন্টরা নিজেদের স্মৃতিকথা বলেই বিরাট অংকের টাকা আয় করেন। বিল ক্লিনটন ১০ মিলিয়ন ডলার আয় করেছিলেন তাঁর স্মৃতিকথা লিখে। জর্জ ডাব্লিউ বুশ আয় করেছিলেন ৭ মিলিয়ন ডলার। ওবামা এর মধ্যেই দুটি স্মৃকিকথামূলক বই, ড্রিমস অফ মাই ফাদার (১৯৯৫), দ্য অডাসিটি অফ মাই হোপ (২০০৬) লিখে বহু মিলিয়ন ডলার আয় করেছেন। প্রকাশকরা বলছেন, তাঁর প্রেসিডেন্ট থাকাকালীন সময়ের স্মৃতিকথা আরো বহুল প্রচারিত হবে। এর জন্য তারা তাঁকে অগ্রিম ২৫ মিলিয়ন ডলার দিতে চাচ্ছে। প্রাক্তন প্রেসিডেন্টদের আরেকটি জনপ্রিয় আয়ের জায়গা হচ্ছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লেকচার দেয়া। জর্জ ডাব্লিউ বুশ প্রতিটি লেকচারে ১ লক্ষ ডলার থেকে ১ লক্ষ ৭৫ হাজার ডলার নিতেন। যেখানে তাঁর বাবা এইচ ডাব্লিউ বুশ নিতেন মাত্র ১০ হাজার ডলার। বিল ক্লিনটন নিতেন ২ লক্ষ ২৫ হাজার ডলার। ওবাবা কত নেবেন সেটা এখনো ঠিক হয়নি। ওবামার একটি বাস্কেটবল দল কেনার পরিকল্পনা আছে বলে তিনি জানিয়েছেন। কলেজের প্রফেসর হতে পারেন।
ওবাবা জানিয়েছেন, তিনি শিক্ষকতা ভালোবাসেন। তার ছাত্রজীবনটাকে তিনি মিস করেন। খুব সম্ভাবনা আছে কোনো কলেজে প্রফেসর হিসেবে যুক্ত হওয়ার। কলম্বিয়া থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করার পর ওবাবা শিকাগোতে তিন বছর কমিউনিটি অর্গানাইজার হিসেবে কাজ করেছেন। মিশেলকে সাথে নিয়ে তার কিছু সামাজিক কাজ করার ইচ্ছে আছে। ওবামা খুব স্পষ্ট করে জানিয়েছেন, হোয়াইট হাউস ত্যাগ করার পর তার কিংবা মিশেলের কোনো সরকারি অফিসে যোগ দেয়ার ইচ্ছে নেই। আর সময় কাটানোর জন্য ওবামা এবার চুটিয়ে গল্ফ খেলবেন। গল্ফ তার খুব প্রিয় খেলা। ৮ বছর ক্ষমতায় থাকার সময় তিনি মোট ৩০০ বার গল্ফ খেলেছেন। মেয়ের লেখাপড়ার জন্য তাদের এখন ওয়াশিংটন ডিসিতেই থাকতে হবে। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন