শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তথ্য অধিকার আইন বাস্তবায়নের আহ্বান ইউজিসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ১২:০৫ এএম

তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত, তথ্য প্রদান ব্যবস্থাপনা জোরদার ও সুশাসন প্রতিষ্ঠা করতে দেশের সব বিশ্ববিদ্যালয়ে তথ্য অধিকার আইন বাস্তবায়নের আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ইউজিসি আয়োজিত তথ্য অধিকার আইন বিষয়ে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে কমিশনের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) ও সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম গতকাল বৃহস্পতিবার এ আহ্বান জানান।
ইউজিসি’র জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।
প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়ন করতে পারলে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠা পাবে। প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা শক্তিশালী করার লক্ষ্যে ইউজিসিসহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে তথ্য অধিকার আইন বাস্তবায়ন করা প্রয়োজন।
প্রফেসর ড. মো. আবু তাহের বলেন, ইউজসি ও বিশ্ববিদ্যালয়ের অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে হবে এবং তথ্য প্রদানে কোন ধরনের লুকোচুরি বা মিথ্যার আশ্রয় নেওয়া যাবে না। সেবা প্রত্যাশীরা যাতে কাঙ্ক্ষিত তথ্য সেবা পায় সেজন্য বিশ্ববিদ্যালয়কে আন্তরিক এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।
ইউজিসি’র উপ-পরিচালক মুহাম্মদ আবদুল মান্নান- এর সঞ্চালনায় প্রশিক্ষণে সেশন পরিচালনা করেন গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর জার্নালিম এন্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের শিক্ষক ও তথ্য অধিকার বিশেষজ্ঞ ড. মো. অলিউর রহমান। প্রশিক্ষণে কমিশনের ৩১ জন সিনিয়র সহকারী পরিচালক, সহকারী পরিচালক ও সমমান পদের কর্মকর্তা অংশগ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন