বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে রুশ সেনার সাথে যোগ দিচ্ছে সিরীয় যোদ্ধারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ৮:২১ পিএম

সিরিয়ায় ১১ বছরের গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে বিদ্রোহীদের দমন করতে সহায়তা করেছে রাশিয়া। এবার তার প্রতিদান হিসাবে মস্কোর পক্ষে কার্যকরভাবে ইউক্রেনে রাশিয়ান বাহিনীতে যোগদানের জন্য শত শত সিরীয় ভাড়াটে যোদ্ধা পাঠানো হয়েছে। ঘটনার উপর নজর রাখা দুই ব্যক্তি এ তথ্য জানিয়েছেন।

পশ্চিমা কূটনীতিক এবং সিরিয়া সরকারের দামেস্ক-ভিত্তিক মিত্রের মতে, ইউক্রেনে যাওয়ার আগে সৈন্যদের একটি প্রথম দল ইতিমধ্যেই সামরিক প্রশিক্ষণের জন্য রাশিয়ায় পৌঁছেছে। এতে সিরিয়ার সেনা বিভাগের অন্তত ৩০০ জন সৈন্য রয়েছে যারা রাশিয়ান অফিসারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছে যারা যুদ্ধের সময় আল-আসাদকে সমর্থন করতে সিরিয়ায় গিয়েছিল।

এবং আরও অনেক সেনা যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছে। সারা সিরিয়া জুড়ে নিয়োগকারীরা সিরিয়ার নিরাপত্তা পরিষেবা দ্বারা যাচাই করার জন্য হাজার হাজার আগ্রহী প্রার্থীদের তালিকা তৈরি করছে এবং তারপরে রাশিয়ানদের কাছে পাঠানো হয়েছে। সিরিয়া সাম্প্রতিক বছরলোতে ভাড়াটে সৈন্যদের রফতানিকারকে পরিণত হয়েছে, বছরের পর বছর ধরে চলা যুদ্ধের একটি ভয়াবহ পরিণতি যা অনেক পুরুষকে যুদ্ধের অভিজ্ঞতা দিয়েছে কিন্তু দেশের অর্থনীতিকে এতটাই ক্ষতিগ্রস্ত করেছে যে মানুষ এখন কাজ খুঁজে পেতে লড়াই করছে। তাই তারা লিবিয়া, আজারবাইজান, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক — এবং এখন ইউক্রেনে যুদ্ধের জন্য ভাড়ায় বন্দুক হিসেবে মোতায়েন করেছে।

‘সাধারণত, অর্থ হল অনুপ্রেরণা,’ বলেছেন সিরিয়ান ফর ট্রুথ অ্যান্ড জাস্টিসের প্রধান বাসাম আলাহমাদ, সিরিয়ার ভাড়াটে বাণিজ্য নিয়ে গবেষণা করা একটি অ্যাডভোকেসি গ্রুপ। কিছু সিরিয়ান আল-আসাদের প্রতি সমর্থনের কারণে রাশিয়ার প্রতি আনুগত্য বোধ করে, তিনি বলেন, অন্যরা যুদ্ধের জন্য সাইন আপ করে কারণ তাদের কেবল অর্থের প্রয়োজন এবং নিয়োগকারীদের প্রতিশ্রুতি বিশ্বাস করে যে, তাদের ঘাঁটি বা তেল রক্ষার মতো অ-সংঘাতমূলক কাজের সু্যোগ-সুবিধা দেয়া হবে। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন