শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০৫ এএম

প্রশ্ন : গ্রীন কার্ড পাওয়ার উদ্দেশ্যে আমেরিকায় একজন বিধবা মহিলাকে বিয়ে করেছিলাম, কার্ড পাওয়ার পরে তাকে ডিভোর্স দিয়ে দিই, এটি কি ঠিক হয়েছে? বিয়ের আগে টাকা পয়সা লেনদেনের মাধ্যমে একটি এগ্রিমেন্ট সাইন করি, এ ধরনের লেনদেন কি বৈধ হবে?

উত্তর : শর্ত লাগিয়ে, পরে ছেড়ে দেওয়ার নিয়ত রেখে বিবাহ করলে সে বিবাহ শুদ্ধ হয় না। গ্রীন কার্ডের জন্য আপনাদের সাজানো বিয়েকে ইসলাম সম্মত বিয়ে বলা যায় না। স্বামী স্ত্রীর মতো নৈকট্য ও আচরণ এমন বিয়েতে বৈধ নয়। অফিসিয়াললি প্রয়োজন মেটানোর জন্য এটিকে একটি নাটক বলা চলে। এমন করলে ভেতরে বাইরে অভিনয়ই করে যেতে হবে। বাস্তব বিবাহ মনে করার কোনো কারণ নেই। যেহেতু বিয়েই হয়নি সুতরাং ডিভোর্স দেওয়া না দেওয়া সমান। কোনো বাড়াবাড়ি হয়ে থাকলে বড় গুনাহ হয়েছে। বাকী জীবন তওবা করে যেতে হবে। এগ্রিমেন্ট ও লেনদেন যা ছিল তা পূরণ করতে হবে। তবে পুরো কাজটিই একটি গুনাহের কাজ হেতু।

প্রশ্ন : নামাজের ওয়াক্ত শুরু হওয়ার পূর্বে ভুলক্রমে নামাজ পড়লে তা কি আবার আদায় করতে হবে? কোন অনিবার্যকারণবশত নামাজ পড়তে না পারলে পরবর্তীতে সব কাজা একসাথে পড়া যায় কি? এর ফলে কি সওয়াব কম হবে?

উত্তর : নামাজ শুদ্ধ হওয়ার জন্য অন্যতম শর্ত হচ্ছে ওয়াক্ত হওয়া। ওয়াক্তের আগে নামাজ পড়লে নামাজ হবে না। দোহরাতে হবে। অনেক নামাজ একসাথে জমা করে পড়া যায় না। কাজা হয়ে যায়। অকারণে কাজা করা অনেক গোনাহের কাজ। নামাজ হবে, তবে গোনাহসহ। এরকম অভ্যাস করে নিলে নামাজ না পড়ার সমান গোনাহ হবে। উভয়পক্ষকেই দূরে সরে গিয়ে আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা ও তওবা-ইস্তেগফারের মধ্য দিয়ে এর ক্ষতিপূরণের চেষ্টা চালিয়ে যেতে হবে।

প্রশ্ন : আমি এক জায়গায় ছোট চাকুরী করি। সকাল ৮ টা থেকে সন্ধ্যা পর্যন্ত ডিউটি পালন কালে মালিকেরা খুবই খারাপ ভাষায় গালি দিতে থাকে। এ জন্যে কি তাদের গোনাহ হবে?

উত্তর : হাদিস শরীফে আছে, কোনো ঈমানদারকে গালি দেওয়া অপরাধ। কোনো মুমিন অপর মুমিনকে গালি দিতে পারে না। আপনার কর্মস্থলে মালিকরা অবশ্যই গোনাহগার হবেন। আপনার যদি কোনো দোষ বা অপরাধ না থাকে তবে আপনি মজলুম বা নির্যাতিত ব্যক্তি হিসাবে পরিগণিত হবেন এবং আল্লাহর নিকট এর বিনিময়ে উপযুক্ত প্রতিফল পাবেন।

প্রশ্ন : হাঁটুর উপর কাপড় ওঠে গেলে কি ওজু ভেঙ্গে যায়?

উত্তর : না, হাঁটুর উপর কাপড় ওঠে গেলে ওজু ভাঙ্গে না। ওজু ভঙ্গের ভিন্ন কয়েকটি কারণ রয়েছে। পুরুষের জন্যে যেহেতু নিজের নাভী থেকে হাঁটু পর্যন্ত জায়গাটুকু ঢেকে রাখা অবশ্য কর্তব্য। অতএব, হাঁটুর ওপর কাপড় ওঠে গেলে তার গোনাহ হয়। তবে ওজু ভাঙ্গার সাথে এর কোনো সম্পর্ক নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন