বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কক্সবাজারে ৯০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দেশের প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্প

কক্সবাজার জেলাসংবাদদাতা : | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

কক্সবাজারের সদর উপজেলার খুরুশকুলে দেশের প্রথম বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মিত হচ্ছে। এতে ব্যয় হবে ৯০০ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএস ডিকে গ্রীণ এনার্জি লিমিটেড। আধুনিক পদ্ধতিতে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন এই বায়ু বিদ্যুৎ প্রকল্পের টারবাইনগুলো নির্মিত হচ্ছে কক্সবাজারের খুরুশকুল পিএমখালী চৌফলদন্ডী ইউনিয়নে।

বিদ্যুৎ,জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল এই বিদ্যুৎ প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।
বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি জানান, খুরুশকুলের এই প্রকল্প ছাড়াও কক্সবাজারের ইনানীতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন আরো একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা হবে। কক্সবাজারে সরকারের বড় বড় মেগা প্রকল্পের কাজ বাস্তবায়ন হচ্ছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে প্রকল্প পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান বলেন, প্রায় ৯০০ কোটি ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা হবে। এই প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ কক্সবাজারের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রীডে যুক্ত হবে।

এসময় বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার সদর ও রামু আসনের এমপি সাইমুম সারওয়ার কমল, বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান, বিপিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন