সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এরদোগান নোবেল পুরস্কার পেতে পারেন

ডাচ সংবাদপত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

মঙ্গলবার ডাচ সংবাদপত্র আলজেমিন দাগব্লাদে প্রকাশিত একটি নিবন্ধে সাংবাদিক সাসকিয়া ভ্যান ওয়েস্টথ্রিনেন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মধ্যে সমাধানে পৌঁছানোর প্রচেষ্টার জন্য তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান নোবেল শান্তি পুরস্কার জিততে পারেন।

রাশিয়া এবং ইউক্রেন উভয়ের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে একটি অনন্য অবস্থানে, তুরস্ক যুদ্ধ শেষ করার জন্য তার প্রচেষ্টার কারণে ব্যাপক প্রশংসা অর্জন করেছে এবং এরদোগান সম্প্রতি ইস্তাম্বুলে তাদের বৈঠকের আগে ইউক্রেনীয় এবং রাশিয়ান প্রতিনিধিদের সাথে দেখা করেছেন, যা ‘গঠনমূলক’ বলে উভয় পক্ষই প্রশংসা করেছে।
সাংবাদিক ইস্তাম্বুলে তাদের আলোচনার আগে ইউক্রেনীয় এবং রাশিয়ান প্রতিনিধিদের সাথে তার বৈঠকে এরদোগানের মন্তব্য অন্তর্ভুক্ত করেছেন। তিনি প্রেসিডেন্টকে উদ্ধৃত করে বলেছেন, ‘পুরো বিশ্ব সুসংবাদের জন্য অপেক্ষা করছে। আমরা আপনাকে সাহায্য করতে প্রস্তুত।’ ‘যদি সবকিছু কার্যকর হয়, এরদোগান তার বর্তমান অবস্থানের সাথে নোবেল শান্তি পুরস্কার জিততে পারেন,’ ভ্যান ওয়েস্টথ্রিনেন উল্লেখ করেছেন, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ‘এ থেকে অনেক দূরে। এবং সত্যই, এটি চিন্তা করার মতো কিছু।’

ইস্তাম্বুলের আলোচনা সারা বিশ্বে শিরোনাম হয়েছে, সপ্তাহব্যাপী সংঘাতের পর আশার আলো দেখা দিয়েছে। মঙ্গলবার ইস্তাম্বুলে রুশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর একজন আলোচকও বলেছেন যে, ইউক্রেন তুরস্কসহ আটটি দেশকে গ্যারান্টার রাষ্ট্র হিসেবে দেখতে চায়। ইউক্রেন রাশিয়ার সাথে সর্বশেষ দফা আলোচনায় নিরাপত্তা গ্যারান্টির বিনিময়ে নিরপেক্ষ অবস্থান গ্রহণের প্রস্তাব করেছিল, যার অর্থ এটি সামরিক জোটে যোগ দেবে না বা সামরিক ঘাঁটি হোস্ট করবে না।

প্রস্তাবে অন্তর্ভুক্ত করা ক্রিমিয়ার স্থিতির বিষয়ে ১৫ বছরের পরামর্শের সময়কালও অন্তর্ভুক্ত থাকবে এবং শুধুমাত্র একটি সম্পূর্ণ যুদ্ধবিরতি হলে তা কার্যকর হতে পারে, আলোচকরা ইস্তাম্বুলে সাংবাদিকদের বলেছেন। নিরপেক্ষ অবস্থার অন্তর্ভুক্ত হবে ইউক্রেনে বিদেশী সামরিক ঘাঁটি না থাকা, আলোচক বলেছেন।

এদিকে, শীর্ষ রুশ আলোচক ভøাদিমির মেডিনস্কি বলেছেন, ইস্তাম্বুলে ইউক্রেনের সঙ্গে আলোচনা গঠনমূলক ছিল। তিনি বলেন, আমরা ইউক্রেনের পরামর্শগুলো প্রেসিডেন্ট পুতিনের কাছে পৌঁছে দেব। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকের পর আলোচনার জন্য কিয়েভ ও চেরনিহিভের চারপাশে অভিযান স্থগিত করা হবে। সূত্র : ডেইলি সাবাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
MD Joynal Abedin ২ এপ্রিল, ২০২২, ৮:৪৩ এএম says : 0
মনে হয় না,কারণ পশ্চিমারা চায় না শান্তি আসুক
Total Reply(0)
Md Sanaullah ২ এপ্রিল, ২০২২, ৮:৪৪ এএম says : 0
আল্লাহ কবুল করুন
Total Reply(0)
Faisal Hazard ২ এপ্রিল, ২০২২, ৮:৪৪ এএম says : 0
গত সপ্তাহে ইসরায়েলের প্রেসিডেন্ট তুরস্কে এসেছিলো। দুই দিনের সফরে। পারস্পরিক সমকামীতা থুক্কু সহমর্মিতা নিয়ে উভয় দেশ সর্বদা একে অপরের পরিপূরক হয়ে কাজ করবে বলে অঙ্গীকারবদ্ধ হয়েছেন। পরিস্থিতি যা বলছে তাতে- ইনশাআল্লাহ এরদোয়ান এবার নোবেল পুরষ্কার পেতেও পারে।।
Total Reply(0)
Saied Hossien ২ এপ্রিল, ২০২২, ৮:৪৪ এএম says : 0
westrern world would not do that ever !
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps