বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কৃষকের আত্মহত্যার ঘটনা : বিচারের দাবিতে কৃষক দলের ২ দিনের কর্মসূচি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ৫:১৯ পিএম

রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর দুই কৃষকের ‘আত্মহত্যা’র ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে দুই দিনের কর্মসূচি দিয়েছে বিএনপির অঙ্গ-সহযোগী সংগঠন কৃষক দল। আজ রবিবার (৩ এপ্রিল) রাজধানীর নয়া পল্টনে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ কর্মসূচি ঘোষণা করেন ।
তিনি জানান, আগামী ৬ এপ্রিল ঢাকায় প্রতিবাদ সমাবেশ, ৭ এপ্রিল দেশব্যাপী জেলা-মহানগরে মানববন্ধন ও বিক্ষোভ। সারাদেশে বিক্ষোভ-মানববন্ধনে উত্তাল জনতাকে সামলাতে কৃষি মন্ত্রণালয় নামকাওয়াস্তে তদন্ত কমিটি করেছে বলে উল্লেখ করেন রিজভী। তিনি বলেন, গত ২ ফেব্রুয়ারি শেরপুরের নালিতাবাড়ী উপজেলার মানিকচাঁদ গ্রামের কৃষক শফিউদ্দিন নিজের জমিতে আত্মহত্যার মঞ্চ বানিয়ে আত্মহত্যা করে যে অভিনব প্রতিবাদ দেখিয়েছেন, তা পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন। কে নেবে এসবের দায়?

সংবাদ সম্মেলনে রিজভী বলেন, রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর দুই কৃষক বিষপানে আত্মহত্যা করেছেন। একজনের নাম রবি মারান্ডি অপরজন অভিনাথ মারান্ডি। এই দুই ভাই জমি বর্গা নিয়ে বোরো ধানের চাষ করেছিলেন। কিন্তু পানির অভাবে নষ্ট হচ্ছিল তাদের ধান। অথচ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের কাছে বার বার অনুরোধ করেও তারা জমিতে সেচের পানির ব্যবস্থা করতে পারেনি। ফলে, হতাশা আর ব্যর্থতায় গত ২৩ মার্চ সন্ধ্যায় ওই দুই কৃষক আত্মহত্যা করেন। তিনি আরও বলেন, দেশের বাস্তব পরিস্থিতি হলো, কেবলমাত্র স্বল্প মূল্যের খাবারের আশায় হাজার হাজার বুভুক্ষ মানুষ টিসিবির ট্রাকের পেছনে ছুটছে। দেশ-বিদেশের বিভিন্ন পরিসংখ্যান বলছে, বাংলাদেশে বর্তমানে ৪২ শতাংশের বেশি মানুষ দরিদ্র সীমার নিচে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন