ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

পারবে তো আর্জেন্টিনা?

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ১১ ম্যাচে সমান ৪ জয় আর ৪ ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে তালিকার ছয় নম্বরে আর্জেন্টিনা। লাতিন অঞ্চলে ১০ দলের এই লড়াইয়ে পাঁটটি দল পাবে রাশিয়া বিশ্ব্কাপের টিকিট। চারটি সরাসরি, একটি প্লে-অফের মাধ্যমে। প্রশ্ন হলÑ এই পরীক্ষায় পাশ করতে পারবে তো আর্জেন্টিনা? নাকি ১৯৭০ সালের মত বাছাই পর্ব থেকেই বিদায় নিতে হবে ডিয়েগো ম্যারাডোনার দেশকে?
যার উপরে দলের ভরাসা সেই লিওনেল মেসি অবশ্য আশাবাদী। ভালোই জানেন বাছাইপর্ব উৎরানোটা নিজেদের উপরেই নির্ভর করছে। কোচ বাউজা এমন হারে বিধ্বস্ত হলেও দলকে তাই প্রেরণা যোগাচ্ছেন মেসিই, ‘আমাদেরকে আরো শক্তিশালী হতে হবে এবং এই পরিস্থিতি থেকে বের হতে হবে। এখন আমাদের অন্য যে কোন সময়ের চেয়ে একতাবদ্ধ হতে হবে। আমাদের সবার চাওয়াই একই, তা হল বিশ্বকাপে জায়গা করে নেয়া।’
ব্রাজিলের কাছে এমন অসহায়ভাবে বিধ্বস্ত হওয়ার পরও আর্জেন্টিনার ভাগ্যটা ভালোই বলতে হয়। প্যারাগুয়ের মাঠে ১-০ গোলে পিছিয়ে থেকেও ৪-১ গোলে জিতেছে পেরু। ৭০ মনিটি পর্যন্তও ম্যাচটি ছিল ১-১ ড্র! প্যারাগুয়ে জিতলেই তালিকার সাতে নেমে যেতে হত মেসিদের। এই প্যারাগুয়েই আর্জেন্টিনার মাঠ থেকে ছিনিয়ে এনেছিল পূর্ণ ৩ পয়েন্ট।
মেসিদের ভাগ্য সুপ্রসন্ন করেছে পয়েন্ট তালিকার তিন, চার ও পাঁচ নম্বর দলের পয়েন্ট হারানোর ঘটনাও। কলম্বিয়া ও চিলির মধ্যকার ম্যাচটি হয়েছে গোলশূণ্য ড্র। চার নম্বর দল ইকুয়েডকে তো ২-১ গোলে হারিয়েই দিল লুইস সুয়ারেজের উরুগুয়ে। ফলে চার ও পাঁচে থাকা ইকুয়েডর ও চিলির সাথে আর্জেন্টিনার পয়েন্ট ব্যবধান এখন মাত্র ১।
এটা ঠিক অন্যের উপর ভরসা করা হবে বোকামি। বাকি কাজটা এখন তাই মেসিদেরই করতে হবে। এখনো ৭ ম্যাচ ও ২১ পয়েন্টের খেলা বাকি। তিন দিন পর ঘরের মাঠে তাদের প্রতিপক্ষ পয়েন্ট তালিকার তিন নম্বরের দল কলম্বিয়া। তিনে থাকলেও আর্জেন্টিনা সাথে তাদের পয়েন্ট ব্যবধান মাত্র ২। এদিন জিতলেই তাই সেরা তিনে ফেরার সম্ভবনা মেসিদের। মেসিও সেটাই স্বরণ করে দিলেন, ‘ওই ম্যাচটা আমরা জিতলে পরিস্থিতি অনেকটাই বদলে যাবে।’
কিন্তু ব্যর্থতার আবর্তে থাকা দলটি যদি হেরে যায়! সেক্ষেত্রে অনেকটাই অনিশ্চয়তার বেড়াজালে আটকে পড়বে আর্জেন্টিনা। তাদের থেকে মাত্র ১ ও ২ পয়েন্টে পিছিয়ে সাত ও আট নম্বরের দল যথাক্রমে প্যারাগুয়ে ও পেরু। মাত্র একটি জয়-পরাজয় পয়েন্ট টেবিলের পুরো চিত্রটাই পাল্টে দিতে পারে। তবে ২৪ ও ২৩ পয়েন্ট নিয়ে অবশ্য অনেকটা নিরাপদেই আছে যথাক্রমে ব্রাজিল ও উরুগুয়ে।

পয়েন্ট তালিকা (দক্ষিন আমেরিকা)
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
ব্রাজিল ১১ ৭ ৩ ১ ২৪
উরুগুয়ে ১১ ৭ ২ ২ ২৩
কলম্বিয়া ১১ ৫ ৩ ৩ ১৮
ইকুয়েডর ১১ ৫ ২ ৪ ১৭
চিলি ১১ ৫ ২ ৪ ১৭
আর্জেন্টিনা ১১ ৪ ৪ ৩ ১৬
প্যরাগুয়ে ১১ ৪ ৩ ৪ ১৫
পেরু ১১ ৪ ২ ৫ ১৪
ভেনিজুয়েলা ১১ ১ ২ ৮ ৫
বলিভিয়া ১১ ১ ১ ৯ ৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন