সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের সক্ষমতা বাপেক্সের নেই

সংসদে জ্বালানি প্রতিমন্ত্রী এলএনজি আমদানিতে চলতি অর্থবছরে ৪ হাজার কোটি টাকা ভর্তুকি ষ টিপ পরায় শিক্ষিকাকে উত্ত্যক্ত করায় সুবর্ণা মুস্তাফার ক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পেট্রোবাংলার আওতাধীন দেশীয় অনুসন্ধান কোম্পানি বাপেক্সের স্থলভাগে সক্ষমতা থাকলেও সমুদ্রাঞ্চলে তেল-গ্যাস অনুসন্ধান, উন্নয়ন ও উৎপাদন বিশেষভাবে প্রযুক্তিনির্ভর ও ব্যয়বহুল হওয়ায় সে সক্ষমতা নেই। জাতীয় সংসদে গতকাল প্রশ্নোত্তর পর্বে তিনি আরও বলেন, তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতে ২০২১-২২ অর্থবছরে পেট্রোবাংলাকে ৪ হাজার কোটি টাকা ভর্তুকি বা অনুদান দেওয়া হয়েছে। চলতি অর্থবছরে এলএনজি আমদানিতে চাহিদার পরিমাণ ২৩ হাজার ৩৬৭ কোটি ৪৮ লাখ টাকা।

সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফ ও জাতীয় পার্টির মুজিবুল হকের পৃথক প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী এ কথা বলেন।
সংসদ অধিবেশনে জাতীয় পার্টির এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারির এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, দেশে বর্তমানে বিদ্যুতের মোট স্থাপিত উৎপাদন ক্ষমতা ২৫ হাজার ৫১৪ মেগাওয়াট (ক্যাপটিভ ও অফগ্রিড নয়ানযোগ্য জ্বালানিসহ)। বর্তমানে বিদ্যুতের চাহিদার পরিমাণ বেড়ে গড়ে প্রতিদিন ১৩ থেকে সাড়ে ১৩ হাজার মেগাওয়াট। চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। জাতীয় পার্টির এমপি সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, গত বছর ১২ এপ্রিল ১২ কেজি বোতলজাতকৃত এলপিজির দাম নির্ধারণ করা হয়েছিল ৯৭৫ টাকা। সর্বশেষ ৩ মার্চ তার দাম বেড়ে হয়েছে ১ হাজার ৩৯১ টাকা।

জাতীয় পার্টির এমপি মুজিবুল হকের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, সমুদ্রাঞ্চলে অবস্থিত ব্লকগুলো নিজেরা খনন করার পরিকল্পনা আপাতত সরকারের নেই। অগভীর এবং গভীর সমুদ্রাঞ্চলে তেল-গ্যাস অনুসন্ধান, উন্নয়ন ও উৎপাদনকার্যক্রম উচ্চ প্রযুক্তিনির্ভর, অত্যধিক ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ বিধায় উৎপাদন বণ্টন চুক্তির (পিএসসি) আওতায় আন্তর্জাতিক তেল কোম্পানির মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে। বাপেক্সের সে সক্ষমতা নেই।

ঢাকার সরকার দলীয় এমপি বেনজীর আহমদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ ব্যবস্থার আধুনিকায়ন, সুষ্ঠু ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহের জন্য দেশের বড় বড় শহর তথা মেট্রোপলিটন এলাকায় বিদ্যুত লাইনের তার মাটির নিচ দিয়ে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ঢাকায় ডিপিডিসির ১ হাজার ২৮৭ কিলোমিটার ও ডেসকো ১ হাজার ৩৬৬ কিমি, বাবিউবো সিলেটে ৩৮ কিমি, নেসকো রাজশাহী ও রংপুরে ১১ কিমিসহ প্রায় ২ হাজার ৭০২ কিমি ভূগর্ভস্থ লাইন নির্মাণ সম্পন্ন করেছে।

বিটিভিতে দিনে গড়ে এক ঘণ্টা ধর্মীয় আলোচনা
সরকারি দলের হাবিব হাসানের প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, পবিত্র আল কুরআন ও মহানবী হযরত মুহম্মদ (সা.)-এর জীবন ও দর্শনকে বাংলাদেশ টেলিভিশনের ধর্মীয় অনুষ্ঠানগুলোতে অত্যন্ত গুরুত্ব দিয়ে প্রচার করা হয়। বাংলাদেশ টেলিভিশনে গত অর্থ বছরে (২০২০-২১) ৩৩৪ ঘণ্টা ধর্মীয় অনুষ্ঠানগুলো প্রচার করা হয়েছে। সেই হিসেবে প্রতিদিন গড়ে প্রায় ১ ঘণ্টা ধর্মীয় অনুষ্ঠান প্রচার করা হয়ে থাকে।
শিক্ষিকাকে উত্ত্যক্ত করায় সুবর্ণা মুস্তাফার ক্ষোভ

কপালে টিপ পরায় এক কলেজ শিক্ষিকাকে উত্ত্যক্ত করায় সরকার দলের সংরক্ষিত নারী আসনের এমপি সুবর্ণা মুস্তাফা সংসদে এর নিন্দা জানিয়েছেন এবং ক্ষোভ প্রকাশ করেছেন। সংসদে গতকাল পয়েন্ট অব অর্ডারে দেওয়া বক্তব্যে এমপি সুবর্ণা মুস্তাফা বলেন, টিপ পরা বা না পরা নারী সমাজের অধিকার, তা নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্যের কটূক্তি বাংলাদেশের তথা সব নারী সমাজের জন্য একটি লজ্জাজনক ঘটনা। টিপ পরায় কলেজ শিক্ষিকাকে উত্ত্যক্তকারী অভিযুক্ত পুলিশ সদস্যের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ারও আহ্বানও জানান তিনি।

সুবর্ণা বলেন, বাংলাদেশের কোন সংবিধানে, কোন আইনে লেখা আছে যে একজন নারী টিপ পরতে পারবে না। এখানে হিন্দু-মুসলমান, খ্রিস্টান, বৌদ্ধ এমনকি সে বিবাহিত না বিধবা সেটা বিষয় নয়...একটি মেয়ে টিপ পরেছে। তিনি একজন শিক্ষক। রিকশা থেকে নামার পর দায়িত্বরত পুলিশ অফিসার তাকে টিজ করেছেন।

সুবর্ণা মুস্তাফা বলেন, গত শনিবার ফার্মগেটে একজন কলেজ শিক্ষিকা যখন রিকশা থেকে নেমে তার কলেজের (তেজগাঁও) দিকে যাচ্ছিলেন তখন সেখানে কর্তব্যরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের (পুলিশ) পক্ষ থেকে তাকে সুস্পষ্টভাবে ইভটিজিং করা হয়েছে। তিনি যখন এর প্রতিবাদ করতে গেছেন তখন তাকে তুই-তুকারী করা হয়েছে। এমন কুৎসিত বাক্য ব্যবহার করা হয়েছে, যা তিনি ভাষায় প্রকাশ করতে পারেননি। কান্নায় ভেঙে পড়েছেন।

এই সংসদ সদস্য বলেন, আমি কোন দল রিপ্রেজেন্ট করি এগুলো তার ঊর্ধ্বে। আমাদের প্রধানমন্ত্রী সবসময় বলেন, মানুষ আগে, সবাই সমান, মানুষের অধিকার সবার আগে। বঙ্গবন্ধু জাতির পিতা বলেছেন, মানুষকে ভালো বাসতে হবে, তার কথা বলার অধিকার, তার জীবন যাপনের অধিকার, তার মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, বিষয়টি নিয়ে মামলাও করেছেন ওই শিক্ষিকা। আমি অনুরোধ করবো যে মন্ত্রণালয় বা বিভাগ এ বিষয়টি দেখেন, তারা যদি এখনো এ বিষয়টি নিয়ে কার্যকর পদক্ষেপ না নিয়ে থাকেন, তারা যেন ইমিডিয়েটলি এ বিষয়ে জোরালো পদক্ষেপ নেন। আশা করি তারা দ্রুত বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন ও পদক্ষেপ নেবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন