শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

দক্ষ ও উন্নত নাগরিক তৈরিতে জ্ঞানভিত্তিক সমাজের বিকল্প নেই: জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ৬:১১ পিএম

জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় আমাদের সম্মিলিত প্রয়াস আবশ্যক। একটি মানবিক, দক্ষ ও উন্নত নাগরিক তৈরি করতে হলে জ্ঞানভিত্তিক সমাজের বিকল্প নেই। এ কারণে সর্বক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। এটি নিশ্চিত করতে পারলে বিশেষ করে শিক্ষায় বৈপ্লবিক পরিবর্তন সাধিত হবে। সোমবার (৪ মার্চ) বিকেলে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর অধীন জাতীয় বিশ^বিদ্যালয় আয়োজিত বিষয়ভিক্তিক শিক্ষক প্রশিক্ষণের ২০ ও ২১তম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নতুন প্রজন্মের মধ্যে আত্মবিশ্বাস তৈরির আহ্বান জানিয়ে শিক্ষকদের উদ্দেশে ড. মশিউর রহমান বলেন, প্রতিটি শিক্ষার্থীর মধ্যে আত্মবিশ্বাস তৈরি করতে হবে। তারা যেন নতুন জ্ঞান সৃষ্টি করতে পারে, চর্চা করতে পারে। এমন কাজের উদাহরণ সৃষ্টি করতে হবে যেটি সমাজের জন্য ভালো-ইতিবাচক। যেটি দক্ষ মানবশক্তি তৈরি করবে। মুক্তবুদ্ধির প্রিয় প্রাঙ্গণ হিসেবে বাংলাদেশকে তৈরি করবে।

বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণে এই ২টি ব্যাচের ৮টি বিষয়ের প্রশিক্ষণ কার্যক্রম গত ৮ মার্চ থেকে শুরু হয়। এই প্রশিক্ষণে জাতীয় বিশ^বিদ্যালয়ের অধিভুক্ত কলেজের মোট ২৮৮ জন শিক্ষক অংশগ্রহণ করেন। ২৮দিনব্যাপী চলা প্রশিক্ষণে সোমবার ছিল সমাপনী দিন। এই সমাপনী অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন জাতীয় বিশ^বিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার।

এছাড়া এই প্রশিক্ষণে আরো বক্তব্য প্রদান করেন ২০তম ব্যাচের হিসাববিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. ধীমান কুমার চৌধুরী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. শান্তনু মজুমদার, সমাজকর্মের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. এম রেজাউল ইসলাম, গণিত বিষয়ের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম। ২১তম ব্যাচের বাংলার কোর্স উপদেষ্টা ঢাকা বিশ^বিদ্যালয়ের বিষ্মদেব চৌধুরী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. একেএম খাদেমুল হক, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. নুরুল ইসলাম নাজিম, রসায়ন বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মো. আবু বিন হাসান সুশান। এছাড়া উপস্থিত ছিলেন শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো. হাছানুর রহমান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন