শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার রাশিয়াও তদন্ত করবে বুচা গণহত্যা বিষয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ৬:২৩ পিএম

ইউক্রেনের রাজধানী কিয়েভের সংলগ্ন শহর বুচায় গণহত্যার বিষয়টি তদন্তের ঘোষণা দিয়েছে রাশিয়া। রুশ অনুসন্ধানী কমিটির প্রধান আলেক্সান্দার বাসত্রাইকিন এই নির্দেশ দিয়েছেন বলে রোববার এক বিবৃতিতে জানিয়েছে কমিটি।
কমিটির বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনে সামরিক অভিযানের শুরু থেকে দেশটি ইচ্ছাকৃতভাবে রুশ বাহিনীর বিরুদ্ধে মিথ্যে ও মনগড়া বিভিন্ন তথ্য ছড়িয়ে যাচ্ছে। সাম্প্রতিক গণহত্যার তথ্যটিও এ রকম মনগড়া কিনা— তা যাচাই করাই এই তদন্তের মূল উদ্দেশ্য।
তদন্তে যদি এই অভিযোগের সত্যতা প্রমাণিত হয়, সেক্ষেত্রে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে রাশিয়ার অনুসন্ধানী কমিটির বিবৃতিতে।
ইউক্রেনের রাজধানী কিয়েভের আশপাশের এলাকা থেকে রুশ বাহিনী সরে যাওয়ার পর বুচা শহরে ৪১০টি মৃতদেহের সন্ধান পেয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধের বিষয়ে তদন্ত শুরু করতে গিয়ে এসব মৃতদেহ খুঁজে পেয়েছে তারা।
রোববার ইউক্রেনের শীর্ষ প্রসিকিউটর বলেছেন, এ বিষয়ে প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলার চেষ্টা করা হয়েছে। কিন্তু, তাঁরা এতটাই মর্মাহত যে কথাও বলতে পারছে না।
গত শনিবার কিয়েভের আশপাশের এলাকা থেকে সেনা প্রত্যাহার করে নেয় রাশিয়া। তারপর শহরগুলোর বর্তমান পরিস্থিতি নিয়ে সংবাদমাধ্যমে খবর প্রচার শুরু হয়। রাজধানী কিয়েভের পার্শ্ববর্তী বুচা শহরের মেয়র বলেছেন, চেচেন যোদ্ধারা এলাকাটি নিয়ন্ত্রণ করার সময় রাশিয়ান বাহিনীর হাতে তিন শ জন বাসিন্দা নিহত হয়েছেন।
তবে বুচায় বেসামরিক লোকদের হত্যার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। মস্কো বলেছে, সেখানকার কোনো বেসামরিক মানুষ রুশ বাহিনীর সহিংসতার শিকার হয়নি। সূত্র: রয়টার্স

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন