শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ১২ রুশ কূটনীতিককে বহিষ্কার করল গ্রিস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১১:২৬ এএম

গ্রিসে রাশিয়ান কূটনৈতিক এবং কনস্যুলার মিশনের ১২ সদস্যকে বহিষ্কারের ঘোষণা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ১৯৬১ সালের কূটনৈতিক সম্পর্কের ভিয়েনা কনভেনশন এবং কনস্যুলার সম্পর্কের ১৯৬৩ সালের ভিয়েনা কনভেনশন অনুসারে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাশিয়ান রাষ্ট্রদূতকে এই সিদ্ধান্ত সম্পর্কে আগে অবহিত করা হয়েছে।
বিবৃতিতে কূটনীতিকদের প্রস্থান সম্পর্কে কোনো নির্দিষ্ট সময়সূচি জানানো হয়নি।
এর আগে তিন রুশ কূটনীতিককে বহিষ্কার করে নরওয়ে। নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড বলেছেন, রাশিয়ার তিনজন বহিষ্কৃত কূটনীতিক এমন সব কর্মকাণ্ড পরিচালনা করছিলেন, যা তাদের কূটনৈতিক মর্যাদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। নরওয়ে সরকার বলছে, বহিষ্কৃতরা কূটনীতিক পরিচয়ের আড়ালে গুপ্তচরবৃত্তিতে নিয়োজিত ছিলেন।
নরওয়েজীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, কিয়েভের বাইরের বুচা শহরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাশিয়ার বাহিনীর বীভৎস গণহত্যার খবর প্রকাশ পাওয়ার পর এই সিদ্ধান্তটি নেওয়া হয়।
পররাষ্ট্রমন্ত্রী হুইটফেল্ড এ প্রসঙ্গে বলেন, 'আমরা আমাদের ঘনিষ্ঠ মিত্র এবং অংশীদারদের সঙ্গে যৌথভাবে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে অবস্থান নেব। এ ছাড়া ইউক্রেনের প্রতি জোরাল সমর্থন জানিয়ে একসঙ্গে প্রচেষ্টা চালানো অব্যাহত রাখব। ’
এর আরো আগে একই ধরনের কারণে স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের দেশ ডেনমার্ক ১৫ জন এবং সুইডেন তিন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। এ ছাড়া জার্মানি, ফ্রান্স, ইতালি, স্পেন, লিথুয়ানিয়াসহ কয়েকটি দেশ রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন