শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডেপুটি স্পিকারের দ্বারা বিদ্রোহ দমন করতে অ্যাকশনে নেমেছে পাঞ্জাব সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ৫:২৬ পিএম

ডেপুটি স্পিকার দোস্ত মুহম্মদ মাজারির আকস্মিক মত পরিবর্তন এবং একটি সাধারণ কাগজে সাক্ষর করা একটি আদেশের মাধ্যমে পাঞ্জাব বিধানসভা অধিবেশন আহ্বান করার জন্য ক্ষমতাসীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এবং এর জোট অংশীদার পিএমএল-কিউ-এর জন্য বিষয়গুলোকে আরও জটিল করে তুলেছে। তারা তাদের সম্মিলিত মনোনীত প্রার্থী চৌধুরী পারভেজ এলাহীকে প্রদেশের মুখ্যমন্ত্রী পদে বসানোর জন্য লড়াই করছে।

মাজারি মঙ্গলবার গভীর রাতে ১৬ এপ্রিল পর্যন্ত বিধানসভা অধিবেশন স্থগিত করার তার আগের আদেশকে বাতিল করেছিলেন এবং বুধবার অধিবেশন পুনরায় তলব করেছিলেন। নতুন আদেশ সমালোচিত হয়েছে এবং বিরোধীরা পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর বহু প্রতীক্ষিত নির্বাচনের জন্য নিজেকে প্রস্তুত করেছে। যাইহোক, কয়েক মিনিট পরে, পাঞ্জাব বিধানসভা সচিবালয় জারি না করার জন্য ডেপুটি স্পিকারের আদেশকে ‘ভুয়া’ বলে অভিহিত করে এবং দাবি করে যে, অধিবেশনটি ১৬ তারিখে ডাকা হবে। যাইহোক, পিএমএল-এন-নেতৃত্বাধীন বিরোধীরা সন্দেহ করেছিল যে, সেদিনও মুখ্যমন্ত্রীর নির্বাচন অনুষ্ঠিত হবে। তারা বলেছে যে, অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী ইমরান খান যেভাবে কেন্দ্রে সংবিধানকে ‘পদদলিত’ করেছিলেন পাঞ্জাবে পিটিআই দ্বারা অনুরূপ পদক্ষেপ নেয়া হয়েছিল।

অধিবেশন অনুষ্ঠিত হয়েছে তা নিশ্চিত করার জন্য বিরোধীরা বুধবার বিধানসভায় একত্রিত হওয়ার ঘোষণা দেয়ার সাথে সাথে, প্রাদেশিক সরকার কাঁটাতার দিয়ে বিধানসভা ভবনটি ঘেরাও করে এবং ভারী পুলিশ ও রেঞ্জার্স কন্টিনজেন্ট মোতায়েন করে। সরকার ও বিরোধী কর্মীদের মধ্যে আসন্ন সংঘর্ষের ক্ষেত্রে জলকামান এবং জরুরি উদ্ধার পরিষেবাকে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

যাইহোক, মাজারির মঙ্গলবার রাতের আদেশের পর, বিরোধী আইনপ্রণেতারা পরের দিন বিধানসভায় পৌঁছেছিলেন, কিন্তু নির্দেশের কোন আইনি মূল্য নেই এবং তাদের ১৬ এপ্রিল ফিরে আসতে বলা হয়েছিল। আইন প্রণেতাদের পুলিশ কর্মীদের সাথে উত্তপ্ত তর্ক হয়েছিল, যারা প্রবেশ পথ অবরুদ্ধ করেছিল। সমাবেশে এ নিয়ে সংসদ ভবনের বাইরে সংসদ সদস্যরা অবস্থান কর্মসূচি পালন করেন এবং অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে স্লোগান দেন।

পরে সন্ধ্যায়, যৌথ বিরোধীরা অন্য একটি হোটেলে একটি প্রতীকি পাঞ্জাব বিধানসভা অধিবেশন করে এবং পিএমএল-এন নেতা হামজা শেহবাজকে নতুন মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত করার জন্য একটি প্রস্তাব পাস করে। এদিকে, ঘটনাগুলো একটি উদ্ভট মোড়ের মধ্যে, চৌধুরী পারভেজ এলাহি পাঞ্জাব অ্যাসেম্বলির স্পিকার হিসাবে তার কর্তৃত্ব ব্যবহার করেন এবং আদেশ দেন ‘অবিলম্বে কার্যকর বিধির ২৫ বিধি অনুসারে ডেপুটি স্পিকারের কাছে অর্পিত ক্ষমতা প্রত্যাহার করা’। আনুষ্ঠানিক প্রজ্ঞাপনের মাধ্যমে বিধানসভা সচিবালয় এ আদেশ জারি করেছে।

এর পরপরই আরেকটি চমকপ্রদ উন্নয়নে, পিএমএল-কিউ এবং পিটিআই প্রাদেশিক আইন প্রণেতারা একটি অধিবেশনের সভাপতিত্ব করার ক্ষমতা কেড়ে নেওয়ার জন্য তাদের নিজস্ব ডেপুটি স্পিকার মাজারির বিরুদ্ধে একটি অনাস্থা প্রস্তাব পেশ করে এবং তার অপসারণের দাবি জানায়। দলের একজন অভ্যন্তরীণ ব্যক্তি ডনকে বলেছেন যে, মাজারি যেহেতু এলাহীর জায়গায় হাউস পরিচালনা করছেন, পিএমএল-এন নেতৃত্ব কয়েক সপ্তাহ ধরে তার সাথে সিএম নির্বাচনের সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য আলোচনা করছে।

মাজারির বিরুদ্ধে তার এবং তার চাচার জন্য নির্বাচনী টিকিটের বিনিময়ে বিরোধীদের সাথে হাত মেলানোর অভিযোগ রয়েছে। একটি টিট-ফর-ট্যাট পদক্ষেপে, বিরোধী পিএমএল-এন এবং পিপিপি এলাহীর বিরুদ্ধে একটি অনাস্থা প্রস্তাব প্রস্তুত করেছিল, কিন্তু তা জমা দিতে পারেনি। সদস্যরা প্রস্তাবে বলেছিলেন যে, এলাহী বিধানসভার সংখ্যাগরিষ্ঠ এমপিদের আস্থা হারিয়েছেন এবং সংবিধানের লঙ্ঘন করে বিধানসভার কার্য পরিচালনা করছেন। সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন