বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই

মানিকগঞ্জে কৃষিমন্ত্রী

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

কৃষি মন্ত্রী ড: আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশ একটি জনবহুল দেশ। এদেশে প্রতি বছর ২০ থেকে ২৫ লাখ নতুন শিশু জন্মগ্রহণ করছে। এদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষিতে আমাদের নতুন নতুন জাতের ধান উদ্ভাবন করতে হবে। দেশে কৃষি জমি কমে যাওয়ায় নতুন জাতের মাধ্যমে আমাদের উৎপাদন বৃদ্ধির চেষ্টা করতে হবে। বিজ্ঞানীরা গবেষণা করে আজ নতুন নতুন ধানের উদ্ভাবন করছে। যার ফলে বাংলাদেশ এখন খাদ্যের সয়ং সম্পূর্ণ। কোন কোন বছর খাদ্য উৎবৃত্ত থাকে। বর্তমানে দেশে খদ্যের কোনো ঘাটতি নেই। গতকাল বৃহস্প্রতিবার সকালে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার কাশিমনগর এলাকায় নতুন জাতের ধান ব্রী-৯২ এর প্রদর্শনী পলট পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ইউক্রেন ও রাশিয়া সবচেয়ে বেশি খাদ্য রফতানি করে। সেখানে এখন যুদ্ধ, সেখানে খাদ্য পাওয়া যাবেনা। খাদ্য উৎপাদন না করলে এবং পরের ওপর নির্ভরশীল থাকলে সেখানে দুর্ভিক্ষ হবে। তাই নিজের খাদ্য নিজেদেরই উৎপাদন করতে হবে। দেশে খাদ্য উৎপাদন বাড়ানোর জন্য কৃষকদের নানা ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।
এসময় কৃষি সচিব সায়েদুল ইসলাম, মহাপরিচালক বেনজির আলম, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আবু মোহাম্মদ এনায়েত উল্লাহ, সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপন দেবনাথ, উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান প্রমুখ উপস্থিত ছিলেন। তিনি বলেন, ২০০৩-০৪ সালে খালেদা জিয়ার আমলে আর্শ্বিন কার্ত্তিক মাসে শত শত না খেয়ে মারা গেছে। কিন্ত শেখ হাসিনার ১৩ বছরের শাসন আমলে কোন লোক না খেয়ে মারা যায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন