শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমেরিকার গণতন্ত্র শক্তিশালী, সহিংসতা থেমে যাবে : বার্নিকাট

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে যুক্তরাষ্ট্রে যে নজিরবিহীন বিক্ষোভ ও সহিংসতার ঘটনা চলছে তা দ্রুত থেমে যাবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট। গাজীপুরে একটি পোশাক কারখানা পরিদর্শন ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
বাংলাদেশের মতোই রাজনৈতিক অস্থিরতা দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্রেও। বিক্ষোভকারীরা পুলিশের ওপর ককটেল হামলা করেছে, ব্যবসা প্রতিষ্ঠান লুট করেছে, সড়ক অবরোধ করে আগুন ধরিয়েছে, পুলিশের গাড়ি ভাঙচুর করেছে। সড়কে অবস্থান নিয়ে যান চলাচলেও বিঘœ ঘটানোর চেষ্টা হয়েছে সেখানে। এসব ঘটনায় পুলিশও পাল্টা ব্যবস্থা নিয়ে বিক্ষোভকারীদের সড়ক থেকে হটাতে পিপার বল ব্যবহার করেছে। কোথাও কোথাও সংঘর্ষও হয়েছে। বার্নিকাটের গাজীপুর সফরে এই বিষয়টি নিয়ে তার কাছে জানতে চান সাংবাদিকরা।
তিনি বলেন, আমি এমন এক দেশের নাগরিক যেটি বাক ও সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাস করে। এ জন্য আমি গর্বিত। এটা গণতন্ত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেখানে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ক্ষেত্রে কিছু ঘটনা ঘটছে। এটা খুবই গুরুত্বপূর্ণ ইস্যু। তবে আমাদের গণতন্ত্র শক্তিশালী, আশা করি এগুলো দ্রুত থেমে যাবে।
যুক্তরাষ্ট্রের বাজারে বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি নিয়েও কথা বলেন বার্নিকাট। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জিএসপি ইস্যুতে গত এক বছরে বাংলাদেশের পোশাক কারখানাগুলোর কর্মপরিবেশ এবং নিরাপত্তার যথেষ্ট অগ্রগতি হয়েছে। তবে কারখানায় শ্রমিকদের ইউনিয়ন করার অধিকার নিয়ে আরও করণীয় আছে।
ইস্টওয়েস্ট গ্রুপের নার্গিস রশিদ ফাউন্ডেশনের উদ্যোগে কারখানা প্রাঙ্গণে বৃত্তি প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিজিএমইএ’র সিনিয়র ভাইস চেয়ারম্যান ফারুক হাসান, কারখানা ব্যবস্থাপনা পরিচালক হারুন অর রশিদ প্রমুখ। অনুষ্ঠানে কারখানার শ্রমিক ও কর্মকর্তাদের ১১৪ জন শিক্ষার্থীকে বিভিন্ন বিভাগে ছয় মাস মেয়াদী এ শিক্ষা বৃত্তি দেয়া হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন