সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শক্তিশালী স্বাস্থ্যসেবা থাকায় মহামারির প্রভাব বাংলাদেশে ধ্বংসাত্মক হয়নি : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০৭ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের একটি শক্তিশালী স্বাস্থ্যসেবা ব্যবস্থা না থাকলে মহামারীর প্রভাব বাংলাদেশে ধ্বংসাত্মক হতে পারত। মহামারীতে আমরা সংক্রমণকে সহনীয় পর্যায়ে রাখতে সক্ষম হয়েছি এবং এখন সংক্রমণ অনেকাংশে কমিয়ে আনতে পেরেছি। এ পর্যন্ত বাংলাদেশ তার লক্ষ্যমাত্রার ৯০ শতাংশের বেশি জনসংখ্যাকে বিনামূল্যে টিকা দিয়েছে।

গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানী এবং ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভী আয়োজিত ‘২০২২ গ্যাভী কোভ্যাক্স এএমসি সামিট: ব্রেক কোভিড নাও’ শীর্ষক ভার্চুয়াল সম্মেলনে পূর্বধারণকৃত ভিডিও বার্তায় একথা বলেন। গ্যাভি কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্ট দ্বারা সমর্থিত নিম্ন-আয়ের দেশগুলির জন্য দাতা তহবিলে ৩ দশমিক ৮ বিলিয়ন ইউএস ডলারসহ কোভ্যাক্স-এর জন্য জরুরি আর্থিক সহায়তায় কমপক্ষে ৫ দশমিক ২ বিলিয়ন ইউএস ডলার সংগ্রহে সহায়তা করার লক্ষ্যে নেতা-স্তরের বৈঠকটি অনুষ্ঠিত হয়।

যেসব দেশ এখনো টিকা দেয়ার লক্ষ্য থেকে অনেক দূরে, তাদের সে লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তাদের অবদান বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দুর্ভাগ্যবশত, কিছু দেশ এখনও তাদের টিকা লক্ষ্যমাত্রা অর্জন থেকে অনেক দূরে রয়ে গেছে। এই দেশগুলি আন্তর্জাতিক সম্প্রদায়ের বিশেষ মনোযোগ এবং সমর্থন পাওয়ার যোগ্য।

শেখ হাসিনা স্টেকহোল্ডারদেরকে সকল দেশে টিকা প্রদানে সাহায্য করতে একসাথে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, আমি উন্নয়ন অংশীদারদের কোভ্যাক্স এএমসি-তে তাদের অবদান এবং ভ্যাকসিন বাড়ানোর জন্যও আহ্বান জানাচ্ছি। তবে তিনি নিশ্চিত করেছেন যে তার দেশ ভ্যাকসিনের সমতা নিশ্চিত করতে তার অংশটি করতে প্রস্তুত এবং গ্যাভী ও কোভ্যাক্স এর সাথে সর্বদা কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রধানমন্ত্রী বলেছেন যে কোভিড-১৯ মহামারী জনস্বাস্থ্যের জরুরী পরিস্থিতিতে কার্যকরভাবে সাড়া দিতে আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজনীয়তাকে শক্তিশালী করেছে। তিনি বলেন, কোভ্যাক্স ফ্যাসিলিটি এই উদ্দেশ্যে আমাদের একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম অফার করেছে। ভবিষ্যতের মহামারী মোকাবেলা করার জন্য আমাদের এই প্ল্যাটফর্মটিকে প্রয়োজনীয় সংস্থান এবং দক্ষতার সাথে সমর্থন করতে হবে।
সরকার প্রধান বলেন, গ্যাভী-এর সাথে আমাদের দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব এই সাফল্য অর্জনে গুরুত্বপূর্ণ। আমরা কোভ্যাক্স এএমসি প্রক্রিয়া থেকে অব্যাহত সমর্থনের জন্য উন্মুখ। আমি দৃঢভাবে বিশ্বাস করি যে ভ্যাকসিনকে বিশ্বব্যাপী জনসাধারণের সম্পদ হিসাবে বিবেচনা করা উচিত।

ভার্চুয়াল ইভেন্টের সহ-সভাপতি ছিলেন জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রী সোভেনজা শুলজে এবং গাভি বোর্ডের চেয়ারম্যান জোসে ম্যানুয়েল বারোসো। প্রায় ১ দশমিক ২ বিলিয়ন তহবিল এবং দান করা ডোজ এখন গ্যাভী কোভ্যাক্স এএমসি -এর মাধ্যমে বিশ্বজুড়ে নিম্ন-আয়ের দেশ এবং অঞ্চলগুলিতে সরবরাহ করা হয়েছে এবং ২০২১ সালের শেষের দিকে ডেলিভারি দ্রুত বৃদ্ধি করা দেশগুলিকে ভ্যাকসিনের ইক্যুইটি ব্যবধান কমাতে সাহায্য করেছে। সরবরাহের উপর সমালোচনামূলক দীর্ঘমেয়াদী দৃশ্যমানতা কিন্তু উল্লেখযোগ্য চ্যালেঞ্জ এখনও রয়ে গেছে।

উদ্বোধনী অধিবেশনে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সাল এবং গ্যাভি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জোসে ম্যানুয়েল বারোসো বক্তব্য রাখেন। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিঙ্কেন, তিউনিসিয়ার প্রধানমন্ত্রী ড. নাজলা বাউডেন এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও ভিডিও বার্তা দিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
MD Babul ৯ এপ্রিল, ২০২২, ৫:১০ এএম says : 0
ইনশাআল্লাহ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার মা আপনাকে সুস্থ রাখেন আল্লাহ। আমাদের অন্তরের দোয়া। আমিন। ডাক্তার সাহেবরা আশা করি আল্লাহ্ র রহমতে রোগী দেরকে ভালো চিকিৎসা দিবেন ইনশাআল্লাহ।
Total Reply(0)
মোঃ কালাম উদ্দিন ৯ এপ্রিল, ২০২২, ৫:১০ এএম says : 0
যতদিন শেখ হাসিনার হাতে দেশ,পথ হারাবেনা বাংলা দেশ,
Total Reply(0)
Mahfuz Islam ৯ এপ্রিল, ২০২২, ৫:১০ এএম says : 0
We proud for our Prime Minister Sheikh Hasina for proper decision.
Total Reply(0)
Alhajj Nazmul Islam Liton ৯ এপ্রিল, ২০২২, ৫:১০ এএম says : 0
আল্লাহ মাননীয় প্রধানমন্ত্রী কে সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু নসীব করুন আমিন
Total Reply(0)
Nasrin Rahman ৯ এপ্রিল, ২০২২, ৫:১১ এএম says : 0
ডাক্তার নিয়োগ দিয়ে লাভ নেই।।ওরা তো রোগীর সেবায় দেইনা।
Total Reply(0)
শেখ মোঃজনি হাসন গোপালগঞ্জ ৯ এপ্রিল, ২০২২, ৫:১২ এএম says : 0
মাননীয় প্রধানমন্ত্রীর কাছে বলে যে অনেক কষ্টে আছি মা কোনো সহযোগিতা পায়নি বাসা ভাড়া খাওয়া খরচ নিয়ে অনেক কষ্টে আছে মা
Total Reply(0)
jack ali ৯ এপ্রিল, ২০২২, ২:০৫ পিএম says : 0
এই কথাটা আল্লাহ রেকর্ড করে রেখেছেন কেয়ামতের দিন সত্যতা আল্লাহ যাচাই করবেন>>>এদেশটা পৃথিবীর মধ্যে সবথেকে আলেম-ওলামাদের দেশ আর এইজন্যই সেই জন্যই আল্লাহ সুবহানু ওয়া তা'আলা আমাদেরকে করোনা মহামারি থেকে বাঁচিয়ে রেখেছেন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps