মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রিহার্সালটা ভালোই হলো রিয়াল-চেলসির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

এবারের লিগে যে তিনটি ম্যাচে হেরেছে রিয়াল মাদ্রিদ, তার একটি গেতাফের বিপক্ষে। দারুণ ছন্দে থেকে গত বছর শেষ করার পর ২০২২ সালের প্রথম ম্যাচে দলটির মাঠে ১-০ গোলে হেরেছিল আনচেলত্তির দল। সেই ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ পেয়ে জ্বলে উঠল রিয়াল। স্প্যানিশ জায়ান্টদের আক্রমণাত্মক ফুটবলের সামনে কোনোরকম প্রতিরোধ গড়তে পারল না গেতাফে। আধিপত্য ধরে রেখে দুই অর্ধে দুটি গোল করল কার্লো আনচেলত্তির দল। অনায়াস জয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে এগিয়ে গেল আরেক ধাপ। গতপরশু রাতে সান্তিয়াগো বার্না ব্যু’তে লা লিগার ম্যাচটি ২-০ গোলে জিতেছে স্পেনের সফলতম দলটি। কাসেমিরো দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন লুকাস ভাসকেস।
মাঝমাঠের দুই সেনানী লুকা মদ্রিচ ও টনি ক্রুসকে বেঞ্চে রেখে স্বাগতিকরা খেলতে নামলেও তাদের শ‚ন্যতা বুঝতে দেননি ফেদে ভালভেরদে, কাসেমিরো, কামাভিঙ্গারা। নিশ্চিত সুযোগ খুব বেশি তৈরি না হলেও গেতাফের সাদামাটা পারফরম্যান্সে জয় নিয়ে কখনোই তেমন ভাবতে হয়নি স্বাগতিকদের। আগের দিন গ্রানাডাকে হারিয়ে রিয়ালের সঙ্গে ব্যবধান কমিয়েছিল সেভিয়া। এই জয়ে আবারও ব্যবধানটা ১২ পয়েন্টে নিয়ে গেল রেকর্ড চ্যাম্পিয়নরা। ৩১ ম্যাচে ২২ জয় ও ৬ ড্রয়ে রিয়ালের পয়েন্ট ৭২। সেভিয়ার পয়েন্ট ৬০।
চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপ‚র্ণ লড়াইয়ের আগে এই জয়ে বাড়তি আত্মবিশ্বাস পাবে রিয়াল। ঘরের মাঠেই চেলসির বিপক্ষে কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগে আগামী মঙ্গলবার মাঠে নামবে বেনজেমারা। তার আগে আন্তর্জাতিক বিরতির পর মাঠে ফিরে গত সপ্তাহটা চেলসির কাটে ভীষণ হতাশায়। তবে এই রিয়ালের বিপক্ষে অগ্নিপরীক্ষায় নামার আগে তারা জয়ে ফিরল দোর্দÐ প্রতাপে। লিগ ম্যাচে সাউথ্যাম্পটনকে গোল বন্যায় ভাসাল টমাস টুখেলের দল। প্রতিপক্ষের মাঠে প্রিমিয়ার লিগের ম্যাচটি ৬-০ গোলে জিতেছে চেলসি। প্রথমার্ধে চার গোলের পর দ্বিতীয়ার্ধে করেছে বাকি দুটি। দুবার করে জালের দেখা পান ম্যাসন মাউন্ট ও টিমো ভেরনার, একবার করে কাই হাভার্টজ ও মার্কোস আলোনসো।
গত শনিবার স্ট্যামফোর্ড ব্রিজে লিগ ম্যাচে ব্রেন্টফোর্ডের বিপক্ষে ১০ মিনিটে তিন গোল খেয়ে ৪-১ ব্যবধানে হেরেছিল চেলসি। ঘরের মাঠে পাঁচ মাসে প্রথম এবং ৮৩ বছরের মধ্যে দলটির বিপক্ষে যা তাদের প্রথম হার। সেই ধাক্কা কাটিয়ে উঠবে কী, বরং তিন দিন পর একই মাঠে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে রিয়ালের বিপক্ষে ৩-১ গোলে হারের বিষাদ সঙ্গী হয় গতবারের চ্যাম্পিয়নদের। সুযোগ তৈরি করেও বারবার নষ্ট করার হতাশা তো ছিলই, এর চেয়েও বড় হয়ে উঠেছিল দুটি ম্যাচেই তাদের রক্ষণের দুর্বলতা। ৬ গোল দিয়ে এবং জাল অক্ষত রেখে আপাতত সেই দুর্ভাবনা কাটাল দলটি।

 

হকি দলের প্রাথমিক স্কোয়াডে ৩৬ জন
স্পোর্টস রিপোর্টার : আসন্ন হ্যাংজু এশিয়ান গেমস হকির বাছাই পর্ব ও এশিয়া কাপ টুর্নামেন্টকে সামনে রেখে জাতীয় দলের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। গতকাল ঘোষিত এই দলে ডাক পেয়েছেন ৩৬ জন খেলোয়াড়। আগামী ৬ থেকে ১৫ মে পর্যন্ত থাইল্যান্ডে অনুষ্ঠিত হবে এশিয়ান গেমস হকির বাছাই পর্বের খেলা। আর ২৩ মে থেকে ১ জুন পর্যন্ত ইন্দোনেশিয়ার জাকার্তায় হবে এশিয়ান কাপ হকি টুর্নামেন্টের খেলা। এ দুই টুর্নমেন্টে বাংলাদেশ দলের প্রধান কোচ হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে মালয়েশিয়ান ইমান গোবিনাথন কৃষ্ণমূর্তিকে। তার সহকারী হিসেবে থাকবেন জহিরুল ইসলাম টিটু। থাইল্যান্ডের বাছাই পর্ব থেকে শীর্ষ চার দল চীনের হ্যাংজুতে অনুষ্ঠিতব্য এশিয়ান গেমসে খেলার সুযোগ পাবে। আর এ বাছাই টপকে লাল-সবুজরা এশিয়ান গেমসে খেলার যোগ্যতা অর্জন করলে সেখানেই জাতীয় দলের কোচ হিসাবে ফিরবেন মাহবুব হারুন। গতকাল তেজগাঁওস্থ ফ্যালকন হলে বাহফের সভাপতি ও বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আবদুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত নির্বাহী কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে একই ভেন্যুতে সংবর্ধনা দেওয়া হয় সদ্য সামাপ্ত এএইচএফ কাপ হকিতে চ্যাম্পিয়ন বাংলাদেশ জাতীয় দলের সদস্যদের । দলের ২৩ জন খেলোয়াড়ের প্রত্যেককে ১০ হাজার টাকা করে প্রাইজমানি দেওয়া হয়। এশিয়ান গেমস বাছাই পর্বের জন্য ১২ এপ্রিল থেকে শুরু হবে রাসেল মাহমুদ জিমি-সারোয়ার হোসেনদের প্রস্তুতি ক্যাম্প। এবারও এই ক্যাম্প হবে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)।
হকির প্রাথমিক স্কোয়াড : বিপ্লব কুজুর, আবু সাইদ নিপ্পন, অসীম গোপ, নুরুজ্জামান নয়ন, খোরশেদুর রহমান, ফরহাদ আহমেদ সিটুল, সোহানুর রহমান সবুজ, আশরাফুল ইসলাম, মেহেদী হাসান, রেজাউল করীম বাবু, শফিউল আলম শিশির, সারোয়ার মোর্শেদ শাওন, খালেদ মাহমুদ রাকিব, সারোয়ার হোসেন, রোমান সরকার, নাঈম উদ্দিন, ফজলে হোসেন রাব্বী, প্রিন্স লাল সামন্ত, রাজু আহমেদ তপু, আবেদ উদ্দিন, মিলন হোসেন, পুস্কর ক্ষিসা মিমো, আরশাদ হোসেন, দ্বীন ইসলাম ইমন, রাসেল মাহমুদ জিমি, রাকিবুল হাসান রকি, মাহবুব হোসেন, রাজীব দাস, আল নাহিয়ান শুভ, রাকিবুল হাসান রাকিব, মনোজ বাবু, রিপন কুমার মহন্ত, আহসান হাবিব, মাইনুল ইসলাম কৌশিক, খলিলুর রহমান ও আমিরুল ইসলাম।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন