সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

মুশফিকের টিনএজ ‘আত্মহত্যা’

বাংলাদেশকে ফলোঅন না করিয়ে বিপাকে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

প্রথম লেগ শেষে বিপিএলের মধ্যবর্তী দলবদল শুরু
ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম লেগের খেলা শেষ হয়েছে শনিবার। পরের দিন থেকেই শুরু হয়েছে মধ্যবর্তী দলবদল। গতকাল শুরু হওয়া ১২ দিনব্যাপী এই দলবদল চলবে ২১ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত মতিঝিলস্থ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে চলবে ফুটবলার নিবন্ধন কার্যক্রম। মধ্যবর্তী দলবদলে নতুন খেলোয়াড় নিবন্ধন ও এক ক্লাব থেকে অন্য ক্লাবেও সমঝোতার মাধ্যমে ফুটবলার নিবন্ধন করাতে পারবে ক্লাবগুলো। এই স্বল্প সময়ের মধ্যে ক্লাবগুলো প্রথম লেগের দুর্বলতা ও অপুর্ণতা পুরণের চেষ্টা করে। দ্বিতীয় লেগে ভালো মানের বিদেশি আনার পরিকল্পনা শেখ রাসেল ক্রীড়া চক্রের। লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জোনাথন ইনজুরির কারণে প্রথম লেগে খেলতে পারেননি। তাই এক বিদেশি কম নিয়েই প্রথম লেগ শেষ করতে হয়েছে কিংসদের। মধ্যবর্তী দলবদলে সেই শূন্যতা পুরণ করবে তারা। মধ্যবর্তী দলবদল শেষ হওয়ার সর্বোচ্চ দুই/তিন দিন পর শুরু হবে দ্বিতীয় লেগের খেলা।
প্রথম লেগ শেষে ২৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে লিগের গত দুই আসরের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ১১ ম্যাচে তারা জয় পেয়েছে ৮টিতে। বাকি তিন ম্যাচের মধ্যে তাদের ড্র রয়েছে দু’টি এবং এক ম্যাচে হার। ছয় জয়, চার ড্র ও এক হারে ২২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বিপিএলের ছয়বারের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড। মৌসুমের প্রথম দুই টুর্নামেন্ট স্বাধীনতা কাপ ও ফেডারেশ কাপে জয়ী দলটির সামনে ট্রেবল জয়ের হাতছানি। পাঁচ জয় এবং ছয় ড্রতে ২১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। ছয় জয়, তিন ড্র ও দুই হারে জামালের সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে চতুর্থ স্থানে রয়েছে চট্টগ্রাম আবাহনী লিমিটেড। আর চার জয়, পাঁচ ড্র ও দুই হারে ১৭ পয়েন্ট নিয়ে সেরা পাঁচে আছে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব।
প্রথম লেগ শেষে গোলদাতাদের তালিকায় শীর্ষে রয়েছেন চট্টগ্রাম আবাহনীর নাইজেরিয়ান ফরোয়ার্ড পিটার থ্যাংকগড। তিনি গোল করেছেন ১৩টি। পিটারের চেয়ে তিনটি কমে ১০ গোল করে দ্বিতীয় স্থানে বসুন্ধরা কিংসের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন দ্য সিলভা রবিনহো। গোলদাতাদের শীর্ষ দশে নেই স্থানীয় কোন ফরোয়ার্ড। অন্য আসরের মতো এবারও বিপিএলে চলছে বিদেশিদের দাপট। প্রথম লেগে গোল হয়েছে ১৮৪টি। এর মধ্যে স্থানীয় ফুটবলাররা করেছেন মাত্র ৫৮ গোল। স্থানীয়দের মধ্যে বেশি গোল করেছেন নাইজেরিয়ান থেকে সদ্য বাংলাদেশি হওয়া বসুন্ধরা কিংসলের ফরোয়ার্ড এলিটা কিংসলে। প্রথম পর্বে যে ৬টি হ্যাটট্রিক হয়েছে তার সবগুলোই করেছেন বিদেশিরা। দুটি হ্যাটট্রিক করেছেন চট্টগ্রাম আবাহনীর নাইজেরিয়ান ফরোয়ার্ড পিটার থ্যাংকগড। একটি করে হ্যাটট্রিক আছে আবাহনীর ব্রাজিলিয়ান স্ট্রাইকার ডরিয়েলটন, শেখ জামালের নাইজেরিয়ান ফরোয়ার্ড চিনেডু ম্যাথুউ, সাইফ স্পোর্টিং ক্লাবের নাইজেরিয়ান ফরোয়ার্ড এমেকা ওগবুগ এবং পুলিশের আফগান ফরোয়ার্ড আমির উদ্দিন শরিফীর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps