শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারত ও চীনে রাশিয়ার তেলের প্রবাহ বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০৫ এএম

ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরু হওয়ার পর ৬ সপ্তাহ পেরিয়ে গেলেও এ সঙ্কট শেষ হওয়ার কোনো সম্ভাবনা এখনও দেখা যাচ্ছে না। এর প্রতিক্রিয়ার মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের পশ্চিমা মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন অযৌক্তিক নিষেধাজ্ঞা দিয়েছে, বেশিরভাগই রাশিয়ার আর্থিক খাতকে লক্ষ্য করে।

কিন্তু এখন পর্যন্ত, রাশিয়ার প্রধান জ্বালানি সেক্টর অনেকাংশে রেহাই পেয়েছে। লিথুয়ানিয়া এবং পোল্যান্ডের পাশাপাশি শোধনাগার এবং ব্যাঙ্কারদের দ্বারা স্ব-অনুমোদন ব্যতীত, কোন দেশ এখনও রাশিয়ার জ্বালানি পণ্যের উপর নিষেধাজ্ঞার ঘোষণা দেয়নি। এখনও অবধি, ইইউতে রাশিয়ান তেল এবং গ্যাস রফতানি মূলত অপরিবর্তিত রয়েছে। শুধুমাত্র বাল্টিক রাজ্যগুলো রাশিয়ান শক্তি আমদানিতে ১০০ শতাংশ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। পোল্যান্ড, রাশিয়ান শক্তি সরবরাহের জন্য একটি প্রধান পথ, রাশিয়ান কয়লা আমদানি ব্লক করার পদক্ষেপ নেয়ার পরে এবং বছরের শেষ নাগাদ রাশিয়ান তেল আমদানি বন্ধ করার পদক্ষেপ ঘোষণা করার পরেও বেশিরভাগের চেয়ে বেশি সক্রিয় হয়েছে। এ মুহূর্তে মিলিয়ন ডলারের প্রশ্ন হল রাশিয়ার অর্থনীতিতে রাশিয়ান জ্বালানি পণ্যের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা কতটা ব্যাঘাতমূলক হবে? আসলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ কর্তৃক রাশিয়ার তেল এবং গ্যাসের উপর নিষেধাজ্ঞা পশ্চিমের আশার মতো রাশিয়ার জন্য ততটা ক্ষতিকর নাও হতে পারে, যেখানে প্রচুর ছাড় পাওয়া তেল ও গ্যাস কারও কারও জন্য অপ্রতিরোধ্য প্রমাণিত হয়েছে।

রাশিয়া থেকে ভারতের ক্রমবর্ধমান আমদানি : ভারত তার চাহিদার ৮০ শতাংশ আমদানি করলেও রাশিয়ান তেলের বড় ক্রেতা ছিল না। একটি সাধারণ বছরে, ভারত রাশিয়া থেকে তার অপরিশোধিত তেলের মাত্র ২-৫ শতাংশ আমদানি করে, প্রায় একই অনুপাতে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার জ্বালানি পণ্যের উপর ১০০ শতাংশ নিষেধাজ্ঞা ঘোষণা করার আগে করেছিল। প্রকৃতপক্ষে, ভারত ২০২১ সালে মাত্র ১২ মিলিয়ন ব্যারেল রাশিয়ান অশোধিত তেল আমদানি করেছে, এর বেশিরভাগ তেল ইরাক, সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত এবং নাইজেরিয়া থেকে এসেছে।

কিন্তু এখন ভারতের জন্য আবদ্ধ রাশিয়ান তেল সরবরাহে ‘উল্লেখযোগ্য বৃদ্ধি’ হয়েছে। কেপলারের প্রধান তেল বিশ্লেষক ম্যাট স্মিথ সিএনবিসিকে বলেছেন যে, মার্চের শুরু থেকে, রাশিয়ান তেলের পাঁচটি কার্গো, বা প্রায় ৬ মিলিয়ন ব্যারেল, লোড করা হয়েছে এবং ভারতের জন্য আবদ্ধ হয়েছে। অন্য কথায়, ভারত এক মাসে রাশিয়া থেকে অর্ধেক অপরিশোধিত তেল আমদানি করেছে যা পুরো এক বছরে করেছিল।

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) অনুসারে, রাশিয়া দুই সপ্তাহ আগে যথাক্রমে প্রতি ব্যারেল তেলে ৩০ থেকে ২৫ ডলার ছাড় দিয়েছিল। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ অর্থনীতির কারণেই হোয়াইট হাউসের রাশিয়ার কাছ থেকে অপরিশোধিত তেল কেনা বন্ধ করার চাপ দিল্লির কানে যাচ্ছে না। ‘ভারত সরকারের প্রেরণা অর্থনৈতিক, রাজনৈতিক নয়। ভারত সর্বদা তাদের তেল আমদানি কৌশলে একটি চুক্তির সন্ধান করবে। যখন আপনি আপনার তেলের ৮০-৮৫ শতাংশ আমদানি করেন তখন অপরিশোধিত তেলের উপর ২০ শতাংশ ছাড় না নেয়া কঠিন, বিশেষ করে মহামারী এবং বৈশ্বিক প্রবৃদ্ধির মন্দার কারণে,’ সরকারী সম্পর্ক পরামর্শক সংস্থা ভোগেল গ্রুপের বাণিজ্য প্রধান সমীর এন কাপাডিয়া ইমেলের মাধ্যমে সিএনবিসিকে বলেছেন।

এছাড়াও ভারত বছরের পর বছর ধরে রাশিয়ার সাথে একটি ভালো সম্পর্ক বজায় রেখেছে, রাশিয়া এশিয়ার দেশটিকে তার সামরিক ও প্রতিরক্ষা-সম্পর্কিত সরঞ্জামগুলির ৬০ শতাংশ সরবরাহ করে। কাশ্মীরের ভূখণ্ড ঘিরে চীন ও পাকিস্তানের সঙ্গে ভারতের বিরোধের মতো গুরুত্বপূর্ণ বিষয়েও রাশিয়া একটি গুরুত্বপূর্ণ মিত্র।

চীনের ভূমিকা: নিষেধাজ্ঞা এড়াতে চীনের অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে, তারাও রাশিয়ার তেলের অন্যতম ক্রেতা হতে পারে। চীন ইতিমধ্যেই রাশিয়ার বৃহত্তম তেল গ্রাহক, ২০২১ সালে গড়ে প্রতিদিন ১৭ লাখা ২০ হাজার ব্যারেল তেল আমদানি করে। রয়টার্স জানিয়েছে যে, বছরের প্রথম দুই মাসে রাশিয়া থেকে চীনের অপরিশোধিত আমদানি প্রকৃতপক্ষে ৯ দশমিক ১ শতাংশ কমেছে।

বিশেষজ্ঞ ওয়াল্ড সিএনবিসিকে বলেছেন, ‘চীন এখনও রাশিয়ান তেল আমদানি করছে, তবে ইউয়ানে এবং ডিসকাউন্টে অর্থ প্রদান করতে পারলে সম্ভবত তার ক্রয় বাড়বে। মূলত, রাশিয়া চাপের কারণ তাদের তেল বিক্রি করতে অসুবিধা হচ্ছে। চীন সত্যিই অনেক সস্তা তেল পছন্দ করবে। যদি তারা একটি ডিসকাউন্টে রাশিয়ান তেল কিনতে পারে, তাহলে আমি সত্যিই দেখতে পাচ্ছি না যে চীনকে প্রচুর রাশিয়ান তেল কেনা থেকে কী বাধা দেবে।’

আরেকটি বড় কারণ, চাইনিজ রিফাইনাররা ইএসপিও ক্রুড পছন্দ করে। ইএসপিও (ইস্ট সাইবেরিয়া প্যাসিফিক ওসেন) পাইপলাইন রাশিয়ান অশোধিত তেলের জন্য বিভিন্ন আউটলেটের মধ্যে একটি। বছরে ৫৮ মিলিয়ন টন ধারণক্ষমতা সহ ৪ হাজার ১৮৮ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনটি ইয়ামাল-ইউরোপ পাইপলাইনের চেয়েও দীর্ঘ এবং রাশিয়া থেকে জাপান, চীন এবং কোরিয়ার এশিয়ান প্যাসিফিক বাজারে অপরিশোধিত তেল রফতানি করে। সূত্র : অয়েল প্রাইস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
বাশীরুদ্দীন আদনান ১১ এপ্রিল, ২০২২, ৭:০৩ এএম says : 0
আগামী বিশ্ব শাসন করবে রাশিয়া
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন