বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

মাহে রমজানের পহেলা বৈশাখ উদযাপন বর্জন করুন

ইসলামী আন্দোলন বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ৬:১১ পিএম

পবিত্র মাহে রমজানের তাৎপর্যকে প্রশ্নবিদ্ধ করে এমন কোন কর্মসূচি পহেলা বৈশাখে পালন করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ। তিনি বলেন, রমজান মাস মানবীয় গুণাবলী অর্জনের মাস। কাজেই রমজানের তাৎপর্যকে ম্লান করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে কোন বৈশাখী মঙ্গল শোভাযাত্রা পালন থেকে বিরত থাকুন। আজ মঙ্গলবার বিকেলে পুরানা পল্টনস্থ কার্যালয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন যুগ্ম-মহাসচিব মুহাম্মদ আমিনুল ইসলাম, ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, সহকারি মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বানী মাসউদ, মাওলানা ইমতিয়াজ আলম, কে এম আতিকুর রহমান, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, বরকত উল্লাহ লতিফ, মাওলানা খলিলুর রহমান, মাওলানা নেছার উদ্দিন, মাওলানা দেলাওয়ার হোসাইন সাকী, মাওলানা এবিএম জাকারিয়া।

তিনি বলেন, বৈশাখ উদযাপনের আধুনিক সংস্করণকে হিন্দুত্ববাদ গ্রহণের পরোক্ষ কৌশল। বিশ বৎসর আগে এ দেশে কেউ
পহেলা বৈশাখ উৎযাপন করেছে? তবে হিন্দুরা পূজা পার্বন করেছে, হালখাতা করেছে। কিন্তু হঠাৎ করে বাঙ্গালী জাতি বাঙ্গালী সংস্কৃতির নামে গোটা বাংলাদেশের আনাচে কানাচে পহেলা বৈশাখ উৎযাপন করার চর্চা চলছে। এর কারণটা কি? কারণ বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, এর মূল কারণ হলো আমাদের মূল চেতনা ছিলো আমি একজন মুসলমান। এ চেতনাকে নস্যাৎ
করে নতুন চেতনা সৃষ্টি করতে চায় যে, আমি মুসলমান না, আমি বাঙ্গালী। মারাত্মক চেতনা! একটা জাতি বা গোষ্ঠীর চেতনা যদি এমন ঠিক করা হয়, তাহলে ঐ জাতি আর টিকে না, ধ্বংস হয়ে যায়।”

এদিকে, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের নিউ মার্কেট থানা শাখার উদ্যোগে মাহে রমজানের তাৎপর্য শীষক আলোচনা সভা ও ইফতার মাহফিল স্থানীয় একটি মিলনায়থনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম। বিশেষ অতিথি ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ সেক্রেটারী আব্দুল আউয়াল মজুমদার, জয়েন্ট সেক্রেটারী ডা. মুহাম্মদ শহিদুল ইসলাম। নিউ মার্কেট থানা সভাপতি আলহাজ্ব আবুল কাশেমের সভাপতিত্বে এবং মুহাম্মদ কামাল হোসাইনের পরিচালনায় অনুষ্ঠিত ইফতার মাহফিলে থানা ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন