সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্রামতোর্স্কে ইউক্রেনের হামলার তদন্ত শুরু করেছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ৭:০৪ পিএম

রাশিয়ার তদন্ত কমিটি ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী দ্বারা ছোঁড়া একটি তোচকা-ইউ ক্ষেপণাস্ত্র দ্বারা ক্রামতোর্স্কে হামলার ফলে ব্যাপক বেসামরিক হতাহতের ঘটনায় একটি ফৌজদারি মামলা শুরু করেছে, যে ঘটনায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে।

‘রাশিয়ান তদন্ত কমিটির প্রধান তদন্ত বিভাগ ইউক্রেনের সশস্ত্র বাহিনীর একজন ব্রিগেড কমান্ডার এবং অন্যান্য অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা শুরু করেছে,’ সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ‘তদন্ত প্রতিষ্ঠিত করেছে যে, তাদের কর্মগুলো ফৌজদারি কোডের ৩৫৬ ধারার অংশ ১-এ প্রদত্ত অপরাধের লক্ষণ দেখায়।’ এই ধারাটি বেসামরিক নাগরিকদের সাথে নিষ্ঠুর আচরণ এবং অস্ত্রের সশস্ত্র সংঘর্ষে ব্যবহার সম্পর্কে যা রাশিয়া দ্বারা স্বাক্ষরিত একটি আন্তর্জাতিক চুক্তি দ্বারা নিষিদ্ধ।

বিবৃতি অনুসারে তদন্তে প্রতিষ্ঠিত হয়েছে যে, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ১৯ তম পৃথক ক্ষেপণাস্ত্র ব্রিগেডের সৈন্যরা ব্রিগেডের কমান্ডার এবং ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য উর্ধ্বতন এবং কর্মকর্তাদের ইচ্ছাকৃতভাবে অপরাধমূলক আদেশ কার্যকর করেছিল। বিবৃতিতে বলা হয়েছে, ইচ্ছাকৃতভাবে কাজ করে, তারা ডোনেটস্ক পিপলস রিপাবলিকের ক্রামতোর্স্ক শহরের একটি রেলস্টেশন এলাকায় বেসামরিক অবকাঠামোর দিকে একটি তোচকা-ইউ কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিক্ষেপ করেছে। গোলাগুলির ফলস্বরূপ, শিশুসহ কমপক্ষে ৩০ জন বেসামরিক লোক নিহত হয়েছে এবং কমপক্ষে ১০০ জন গুরুতর আহত হয়েছে, সংস্থাটি জানিয়েছে।

তদন্ত কমিটি বলেছে যে, তাদের কাছে তথ্য রয়েছে যে, কর্নেল এফ.এস. ইয়ারোশেভিচ ১৯ তম পৃথক মিসাইল ব্রিগেডের কমান্ডার। তদন্তকারীরা ফৌজদারি আদেশ বহনকারী ব্যক্তিদের চিহ্নিত করার চেষ্টা করছে। সংস্থাটি বলেছে, ‘ইউক্রেনীয় পক্ষ ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য প্রচার করেছে যে, শহরে হামলাটি রাশিয়ান সেনাদের দ্বারা চালিত হয়েছিল। এই সত্যটি দেখার জন্য একটি ফৌজদারি মামলা খোলা হয়েছে কারণ এটি রাশিয়ান ফৌজদারি কোডের ২০৭.৩ অনুচ্ছেদে (রাশিয়ান সশস্ত্র বাহিনীর ব্যবহার সম্পর্কে মিথ্যা তথ্যে জনসাধারণের প্রচার) প্রদত্ত অপরাধের লক্ষণ দেখায়।’ সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps