শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

চলতি মাসেই মালয়েশিয়ায় কলিং ভিসায় কর্মী নিয়োগ শুরু

কুয়ালালামপুরে-মানবসম্পদ মন্ত্রী সারাভানান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ৮:২০ পিএম

বৈশ্বিক করোনা মহামারির পর চলতি এপ্রিল মাসের শেষ সপ্তাহে সোর্স কান্ট্রি থেকে প্রথম ধাপে কলিং ভিসায় মালয়েশিয়ায় অভিবাসী কর্মী নিয়োগ শুরু হচ্ছে। এ ব্যাপারে দেশটির নিয়োগকর্তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিবাসী কর্মী নিয়োগের জন্য আবেদন জমা দিয়েছে। আজ মালয়েশিয়া থেকে প্রবাসী সাংবাদিক এম এ আবির এতথ্য জানিয়েছেন।
মালয়েশিয়ায়র মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান আজ মঙ্গলবার কুয়ালালামপুরে উইসমা এইচআরডি করপোরেশনে আয়োজিত বিদেশি শ্রমিকদের কর্মসংস্থান সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে বলেন, আশাকরা হচ্ছে চলতি এপ্রিল মাসের শেষ সপ্তাহে ধাপে ধাপে কলিং ভিসায় নির্মান খাতসহ মোট ১ লাখ ৭৯ হাজার ৪৫১ জন বিদেশি কর্মী মালয়েশিয়া প্রবেশ করতে পারবে। যে সকল খাতে কর্মী প্রবেশ করবে তা’হচ্ছে, নির্মাণ, কৃষি, বৃক্ষ রোপন, পরিষেবা এবং উৎপাদন খাত।
মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভান বলেছেন, প্রথম পর্যায়ে ১ লাখ ৭৯ হাজার ৪৫১টি আবেদনের মধ্যে মোট ২৪ হাজার ৫৬০ টি আবেদন প্রক্রিয়া করা হয়েছে। আর ২৭ এপ্রিলের মধ্যে অনুমোদনের আগে একটি সাক্ষাৎকার প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হবে বলে আশা করছেন তিনি। তিনি আরোও বলেন, দ্বিতীয় ধাপে জন্য বিদেশি শ্রমিকদের জন্য মোট ১ লাখ ৫৪ হাজার ৮৯১ টি আবেদন আগামী ছয় সাপ্তাহের মধ্যে অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে।
তিনি বলেন, আমরা ৭ এপ্রিল পযন্ত বিদেশি শ্রমিকদের জন্য ৫ লাখ ১৯ হাজার ৯৩৭ টি আবেদন পেয়েছি। এই সংখ্যার মধ্যে বিদেশি শ্রমিকদের জন্য ৫০ শতাংশের বেশি বা ২ লাখ ৯০ হাজার ৯৩৯ টি আবেদন এখনোও ২ হাজার ৫৭৮ নিয়োগ কর্তার কাছে জমা দেয়া হয়নি। মানবসম্পদ মন্ত্রী বলেন, আমরা যে সমস্ত আবেদন পেয়েছি তার মধ্যে ৪০ হাজারটি অসম্পূর্ন। অযোগ্য আবেদন এবং নির্ধারিত সেক্টরের পদ্ধতি অনুসরণ না করায় উক্ত আবেদন বাতিল বলে গণ্য করা হয়েছে। অনলাইনে বিদেশি কর্মীদের জন্য আবেদন করতে হবে এবং ম্যানুয়ালি কোন আবেদন গ্রহণ করা হবেনা। তবে কিছু খাত এখনও স্থবির ছিল যেমন, টেক্সটাইল সেক্টর, সোনার দোকান, স্ক্র্যাপ মেটাল এবং নাপিত। জনবলের অভাবে বিদেশি কর্মীদের উপর নির্ভরশীল সেক্টর গুলোর জন্য করোনা মহামারিতে সীমানা বন্ধের কারণে মালয়েশিয়া রিঙ্গিত ২০ মিলিয়ন লোকসান হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
উল্লেখ্য, মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যে জনশক্তি রফতানি সংক্রান্ত সমঝোতা স্মারক গত ডিসেম্বর মাসে মালয়েশিয়ায় সম্পন্ন হয়েছে। কিন্ত কূটনৈতিক ব্যর্থতার দরুণ দেশটিতে এখনো কর্মী নিয়োগ শুরু করা সম্ভব হয়নি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন