মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পরীক্ষা-নিরীক্ষার সুযোগ নিতে চান মোসাদ্দেক

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : সামনে এশিয়া কাপ এবং টি-২০ বিশ্বকাপ অপেক্ষা করছে বলে জিম্বাবুয়ের বিপক্ষে ৪ ম্যাচের টি-২০ সিরিজে পরীক্ষা-নীরিক্ষার আদর্শ সুযাগ বলে আগে-ভাগেই জানিয়ে দিয়েছিলেন কোচ হাতুরুসিংহে। সেই পরীক্ষা-নীরিক্ষার সিরিজে প্রথম ২ ম্যাচে শুভাগতহোম পরীক্ষায় সফল না হলেও তিন নম্বরের যথার্থ টি-২০ ব্যাটসম্যান হিসেবে আবির্ভূত হয়েছেন সাব্বির রহমান রুম্মান। সিরিজের অবশিষ্ট ২ ম্যাচে হাতুরুসিংহের পরীক্ষা-নীরিক্ষার মুখে পড়তে হচ্ছে স্পিন অল রাউন্ডার মোসাদ্দেক সৈকত, পেস বোলার আবু হায়দার রনি এবং পেস অল রাউন্ডার মোক্তার আলীকে।
হ্যামেস্ট্রিংয়ে চোট পেয়ে মুশফিকুর সিরিজ থেকে ছিটকে পড়ায় এবং সিরিজের শেষ ২ ম্যাচের দল থেকে শুভাগতহোমকে বাদ দেয়ায় আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের স্বপ্ন দেখছেন জাতীয় লীগের সর্বশেষ আসরের ডাবল সেঞ্চুরিয়ান মোসাদ্দেক সৈকত। সামনে এশিয়া কাপ এবং টি-২০ বিশ্বকাপ বলেই হাতুরুসিংহের এই পরীক্ষায় উতরে যেতে চান মোসাদ্দেকÑ ‘যেহেতু পরীক্ষা নিরিক্ষার সিরিজ, সামনে এশিয়া এবং বিশ্বকাপ আছে তাই এখানে ভালো করি তাহলে হয়তো এশিয়া কাপ এবং বিশ্বকাপে সুযোগ পাব। এই দু’টি ম্যাচ যদি খেলতে পারি চেষ্টা করবো ভালো করার। প্রথম বারের মত যখন জাতীয় দলের স্কোয়াডে সুযোগ পেয়েছি তখন খেলার সুযোগ পেলে নিজেকে প্রমাণ করার চেষ্টা করবো।’
জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে দারুন পারফর্ম করেছেন মোসাদ্দেক। ঢাকা ডায়নামাইটসের হয়ে বিপিএল’র শেষ ২টি ইনিংসেও এই তরুন সাধ্যমত চেস্টা করেছেন। ২০১৪ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অল রাউন্ড পারফর্ম করে (১৮৭ রানও ১১ উইকেট), প্রিমিয়ার ডিভিশনে আবাহনীর আস্থার প্রতিদান দিয়ে পর্যায়ক্রমে জাতীয় দলের কড়া নাড়ছেন ময়মনসিংহের এই ছেলেটি। বাংলাদেশ দলের সামনে যখন একটার পর একটা টি-২০ ট’র্নামেন্ট করছে অপেক্ষা, তখন সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটেই মনোযোগ দিতে চান মোসাদ্দেক সৈকতÑ ‘লংঙ্গার ভার্সনে খেলার আগে আমি ওয়ানডে ফরমেটই বেশি খেলেছি। অনূর্ধ্ব-১৯ এর হয়ে খেলেছি, প্রিমিয়ার লিগে খেলেছি। ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে ভালো করবো, আমার স্ট্রাইক রেট কিন্তু এটাই বলছে। ইনজুরির পর আমি লংঙ্গার ভার্সনে সুযোগ পেয়েছি বেশি। কারন, তখন ওয়ানডে বা টি-২০ ছিলনা।’ সিরিজের দ্বিতীয় ম্যাচে ৪২ রানের ব্যবধানে বাংলাদেশ জিতলেও বাংলাদেশের ইনিংসে ডট বলের সংখ্যা ৪৫! ইনিংসে ডট বলের সংখ্যা কমানোর তাগিদ আছে মোসাদ্দেকের।
ন্যাচারাল স্ট্রোক মেকার মোসাদ্দেকের পছন্দ পাঁচ নম্বরে ব্যাটিং। মুশফিকুর সিরিজ থেকে ছিটকে পড়ায় ৫ নম্বরে ব্যাটিংয়ের মানসিক প্রস্তুতি নিয়েছেন তিনিÑ ‘আমি আসলে মিডেল অর্ডারে ব্যাট করতে পচ্ছন্দ করি। চার অথবা পাঁচে।তবে টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তের উপরে সব কিছু নির্ভর করছে। তবে আমি যে কোন জায়গার খেলার জন্য তৈরি আছি।’ অল রাউন্ডার পরিচয়টা এখন অনেকটাই আড়ালে। তবে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে অল রাউন্ডার পরিচয়টা মেলে ধরতে চান সোমাদ্দেকÑ ‘আমি পেশাদার বোলারই ছিলাম। তবে দলের প্রয়োজন অনুযায়ী অনেক সময় বোলিং করতে হয়নি। যদি প্রয়োজন পড়ে অবশ্যই বোলিং করব।’
২-০তে এগিয়ে থাকা বাংলাদেশ দল শেষ ২ ম্যাচে পাচ্ছে না মুশফিক, মুস্তাফিজুকে, এই দুইজনের অনুপস্থিতিতে বাংলাদেশ দলকে বড় ধরনের ঝাঁকুনি দিতে চান জিম্বাবুয়ে কোচ ডেভ হোয়াটমোর। তবে এগিয়ে যাওয়া সিরিজে পঁচা শামুকে পা কাটার পক্ষপাতি নয় বাংলাদেশ, সে বার্তাই দিয়েছেন স্কোয়াডের সর্বকনিষ্ঠ এই ক্রিকেটারÑ ‘আমরা দুটি ম্যাচ জিতে উপরে আছি, আর ওরা ব্যাকফুটে আছে। তাই আমরা আত্মবিশ্বাসী।’ সিরিজ জয়ের আবহ যখন পাচ্ছে খুলনায় বাংলাদেশ দল, তখন আত্মতুষ্টিতে ভুগবে কেন বাংলাদেশ দল? ২ দিনের বিশ্রাম পেয়েও তাই বাংলাদেশ দলকে দেখা গেছে গতকাল জিমে সিরিয়াস। ১২ ক্রিকেটার কাটিয়েছেন দীর্ঘক্ষণ জিমে।
নাসিরকে আইডল মেনে, তার টীমমেট হয়ে গত মওশুমে আবাহনীতে পারফর্ম করে এখন সেই নাসিরের জায়গটাই যে দখল করতে যাচেছন মোসাদ্দেক। ২০১২ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে যাদের সঙ্গে খেলেছেন, তাদের মধ্যে এনামুল হক বিজয়, লিটন দাস, সৌম্য সরকার, আল আমিন, তাসকিন, এবং ২০১৪ সালে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপ দলের টীমমেট মুস্তাফিজুরের হয়ে গেছে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। সর্বশেষ ২টি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের টীমমেট আবু হায়দার রনি’র সঙ্গে মুস্তাফিজুর এখন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের সামনে দাঁড়িয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন