বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চাহিদা বাড়ায় জ্বালানি তেলের দাম বাড়িয়েছে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২২, ১২:১৮ পিএম

ইরান সব রকমের অপরিশোধিত জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণ বাড়িয়েছে। জানা গেছে, এসব তেল এশিয়া, ভূমধ্যসাগরীয় অঞ্চল ও ইউরোপের দেশগুলোতে প্রধানত রপ্তানি করে দেশটি। এর মাধ্যমে ইরানের জ্বালানি বাজারে ফেরা ও তাদের তেলের চাহিদা বাড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

ইরানের জাতীয় তেল কোম্পানি জানিয়েছে, এপ্রিল মাস থেকে এশিয়াগামী তেলের দাম ব্যারেল প্রতি গড়ে ৪ দশমিক ৩০ থেকে ৪ দশমিক ৫০ ডলার পর্যন্ত বাড়ানো হয়েছে।

ইরান তার লাইট ক্রুড অয়েল ব্যারেল প্রতি সাড়ে চার ডলার থেকে প্রিমিয়াম ক্রুডের জন্য ৯ দশমিক ২০ ডলার বাড়িয়েছে। অন্যদিকে হ্যাভি ক্রুড ও ফরোজানের জন্য ৪ দশমিক ৩০ ডলার থেকে হ্যাভি প্রিমিয়ামের জন্য ৭ দশমিক ৯৫ ও ৮ দশমিক ৫ ডলার বাড়ানো হয়েছে। এছাড়া সরুশ গ্রেডের জন্য ৪ দশমিক ৪০ ও সরুশ প্রিমিয়ামের জন্য ৪ দশমিক ৩০ ডলার বাড়ানো হয়েছে। ইরানের জাতীয় তেল কোম্পানি বলছে এটি এযাবতকালের মধ্যে রেকর্ড মূল্য বৃদ্ধি।

তাছাড়া ভূমধ্যসাগরীয় ও উত্তর-পশ্চিম ইউরোপগামী গ্রেড তেলের দাম ব্যারেলপ্রতি এক দশমিক ৩৫ ডলার থেকে দুই দশমিক ৯৫ ডলার বাড়িয়েছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের প্রেক্ষাপটে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম ব্যাপকভাবে বেড়ে গেছে। এ অবস্থায় আন্তর্জাতিক ক্রেতারা ইরানি তেলের জন্য অপেক্ষা করছেন।

ইরানের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি বাড়ানোর জন্য নতুন ক্রেতা খুঁজে বের করছে। চলতি মাসে ইরানের তেলমন্ত্রী জাওয়াদ ওউজি জানিয়েছেন, ইরানের তেল উত্তোলন নিষেধাজ্ঞা পূর্ববর্তী পর্যায়ে পৌঁছেছে।

সূত্র: প্রেসটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps