মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার সমস্যা হলে ইউরোপও সমস্যায় পড়বে: মেদভেদেভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ৬:৫১ পিএম

বিদেশী অর্থপ্রদানের ক্ষেত্রে রাশিয়ায় অচলাবস্থা দেখা দিলে ইউরোপেও হাইপারইনফ্লেশন এবং এর নিজস্ব অচলাবস্থা সৃষ্টি হতে পারে। রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ রোববার এ কথা বলেছেন।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইনের কথার পরিপ্রেক্ষিতে তিনি এ মন্তব্য করেন যিনি বলেছিলেন যে, রাশিয়ার অচলাবস্থা সময়ের ব্যাপার। জবাবে মেদভেদেভ উল্লেখ করেছেন, ‘ঠিক আছে, দয়া করে চেষ্টা করুন।’ তিনি ‘দুটি সুস্পষ্ট বিষয়’ নির্দেশ করেছেন। ‘রাশিয়ার অচলাবস্থা ইউরোপের অচলাবস্থাকে অন্তর্ভুক্ত করতে পারে, উভয় নৈতিক এবং, বেশ সম্ভবত, বাস্তব,’ তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, কারণ তার কথায়, ইউরোপীয় ইউনিয়নের আর্থিক ব্যবস্থা খুব স্থিতিশীল নয় এবং লোকেরা আস্থা হারাচ্ছে।

তদুপরি, ইউরোপীয় ইউনিয়নের কর্তৃপক্ষের কৃতজ্ঞতা প্রকাশ করা উচিত যে, হাইপারইনফ্লেশনের জন্য রাশিয়ানদের উপর দোষারোপ করা যায় না। এটি হবে দোকানে প্রাথমিক খাবারের অভাব এবং শরণার্থীদের আগমনের জন্য, যা অপরাধ তরঙ্গকে উস্কে দেবে,’ তিনি লিখেছেন, ‘এক্ষেত্রে, ব্রাসেলসের জনগণকে তাদের বাগ্মিতার পরিবর্তন করতে হবে। অন্যথায়, ময়দানের বীরদের গৌরবে ইউরোপের শহরের রাস্তায় টায়ারের দুর্গন্ধযুক্ত আগুন জ্বলবে।’

বিল্ড অ্যাম সোনট্যাগের সাথে একটি সাক্ষাৎকারে, ভন ডার লেইন বলেছিলেন যে, পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি রাশিয়ার অর্থনীতিকে নাড়া দিচ্ছে, শত শত বড় কোম্পানি এবং হাজার হাজার বিশেষজ্ঞ রাশিয়া ছেড়ে যাচ্ছে এবং এর জিডিপি ১১ শতাংশ রাশিয়ার ডিফল্ট কমে যাওয়ার আশা করা হচ্ছে। তার কথায়, এটি একটি সময়ের ব্যাপার। রাশিয়ার অর্থমন্ত্রী আন্তন সিলুয়ানভ এর আগে বলেছিলেন যে, রাশিয়ান তাদের ঋণ পরিশোধ করবে বৈদেশিক মুদ্রায় কেবল তখনই যখন তার মুদ্রা সম্পদ আনব্লক করা হবে। প্রত্যাখ্যান বা এজেন্ট ব্যাঙ্কগুলির প্রতিক্রিয়ার অভাবের ক্ষেত্রে, রাশিয়া রুবেলে তার বিদেশী দায় পরিশোধ করবে এবং পরিষেবা দেবে।

এই ক্ষেত্রে, যাইহোক, এটি বন্ডেড ঋণের অধীনে রাশিয়ার ঋণ পরিষেবার শর্তাবলীতে একটি অর্থবহ পরিবর্তন হবে, যা সম্ভবত, একটি ডিফল্ট হিসাবে ব্যাখ্যা করা হবে। রাশিয়ার কর্তৃপক্ষ বারবার জোর দিয়ে বলেছে যে, রাশিয়ার ডিফল্টের কোন প্রকৃত কারণ নেই এবং এই ধরনের পরিস্থিতি শুধুমাত্র কৃত্রিমভাবে তৈরি করা যেতে পারে। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps