সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে সংসদে ‘নির্লজ্জ’ বলে গালাগালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

ব্রিটেনের লেবার নেতা কেইর স্টারমার পার্লামেন্টে উত্তেজনাপূর্ণ মতবিনিময়ের সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে ‘লজ্জাহীন একজন মানুষ’ বলে অভিহিত করেছেন। পার্টিগেট কেলেঙ্কারি সম্পর্কে মিথ্যা বলার জন্য বরিস জনসনের তদন্ত করা উচিত কিনা তা নিয়ে মঙ্গলবার সংসদ সদস্যরা ভোট দেয়ার জন্য প্রস্তুত হওয়ার সময় তিনি এ মন্তব্য করেন।

করোনা লকডাউনের মধ্যেই ২০২০ সালের জুনে তার জন্মদিনের জন্য আয়োজিত একটি পার্টিতে যোগ দেয়ার কারণে সম্প্রতি নির্দিষ্ট-দণ্ডের নোটিশ পেয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। এরপর মঙ্গলবার প্রথম পার্লামেন্টে দুঃখ প্রকাশ করে তিনি বলেছিলেন যে, সমাবেশটি কোভিড নিয়মের লঙ্ঘন ছিল তা তার মনে হয়নি। এর একটি তীব্র প্রতিক্রিয়ায়, শ্রমিক নেতা স্টারমার প্রধানমন্ত্রীকে অসততার জন্য অভিযুক্ত করেন এবং বলেছিলেন যে, তিনি ‘ব্রিটিশ জনগণের আত্মত্যাগকে সম্মান করেন না’।
সিনিয়র টোরি এমপি মার্ক হার্পার সর্বশেষ এমপি ছিলেন যিনি জনসনকে পদত্যাগের জন্য আহ্বান জানিয়েছিলেন, তার ক্ষমা প্রার্থনা শুনে বলেছিলেন, ‘আমি আর মনে করি না যে তিনি যে মহান পদে আছেন তার যোগ্য।’ সংসদ সদস্যরা বৃহস্পতিবার একটি শ্রম প্রস্তাবে ভোট দেবেন যা হাউস অফ কমন্সের বিশেষাধিকার কমিটির তদন্ত শুরু করবে যে জনসন ডাউনিং স্ট্রিটে লকডাউন-বাস্টিং পার্টি নিয়ে সংসদকে বিভ্রান্ত করেছেন কিনা।

স্টারমার কনজারভেটিভ এমপিদের জনসনকে পরিত্রাণ পাওয়ার সুযোগটি কাজে লাগাতে এবং রাজনীতিতে ‘শালীনতা, বিশ্বাস এবং সততা ফিরিয়ে আনতে’ আহ্বান জানান। সংসদে তার বিবৃতিতে, জনসন বলেছিলেন যে, তিনি অনিচ্ছাকৃতভাবে নিয়ম ভঙ্গ করেছেন। ‘তখন বা পরবর্তীকালে আমার মনে হয়নি যে, কোভিড কৌশল নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠকের ঠিক আগে মন্ত্রিসভা কক্ষে জমায়েত নিয়ম লঙ্ঘন হতে পারে। এটা আমার ভুল ছিল এবং আমি এর জন্য ক্ষমাপ্রার্থী,’ তিনি বলেছিলেন।

কিন্তু স্টারমার ক্ষমাপ্রার্থনাকে ‘খারাপ মুখের’ বলে অভিহিত করেছেন এবং জনসনকে ‘অসৎ’ বলে অভিযুক্ত করেছেন। স্পীকার যখন এটিকে অসংসদীয় ভাষা হিসাবে প্রত্যাহার করতে বলেন, স্টারমার বলেছিলেন, ‘প্রধানমন্ত্রী জানেন তিনি কী।’ সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps