শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের নির্বাচন নিয়ে জার্মানির পর্যবেক্ষণ আছে

‘ডিকাব টক’ অনুষ্ঠানে জার্মান রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সবার চোখ বাংলাদেশের দিকে। কাজেই বাংলাদেশের নির্বাচন নিয়ে জার্মানির পর্যবেক্ষণ আছে। গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। কিছুদিন আগে বিএনপির নেতাদের সঙ্গে বৈঠকের পর দলটির নেতারা তার বক্তব্য সঠিক ভাবে তুলে ধরেননি অভিযোগ করে তিনি বলেন, ওই বৈঠকে স্বাভাবিকভাবে তারা (বিএনপি) জানতে চেয়েছেন, আগামী নির্বাচনে বাংলাদেশ কোথায় যাচ্ছে, আগামী নির্বাচনে কী হতে যাচ্ছে? জানিয়েছি এ ব্যাপারে তাদেরও (জার্মানি) পর্যবেক্ষণ আছে।
বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক নিয়ে জার্মান রাষ্ট্রদূত বলেন, তারা বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে আমাকে উদ্ধৃত করে বক্তব্য দিয়েছেন। আমি নিজেই তো কথা বলতে পারি। আমাকে উদ্ধৃত করে কেন অন্য কেউ কথা বলবেন।

বিএনপি নেতাদের কোন উদ্ধৃতি তাকে অখুশি করেছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গত ১৭ মার্চ বিএনপি নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছি। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে প্রায় দুই ঘণ্টা বৈঠক হয়। বৈঠকে আমি বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ও নির্বাচন নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন এমনটা বলা হয়েছে। এ বিষয়ে কিছু বলার থাকলে আমি তো নিজেই বলতে পারতাম।

জার্মান রাষ্ট্রদূত বলেন, কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না জার্মানি। বাংলাদেশের কোনো বিষয়ে হস্তক্ষেপ করার আগ্রহ নেই জার্মানির। বিএনপির সঙ্গে আমার যে বৈঠক হয়েছে, সেখানে বিএনপি নেতারা কেন নির্বাচনে অংশ নেয়নি বা নিতে চায় না সেই বিষয়টি আমাকে ব্যাখ্যা করেছে, এর বেশি কিছু না। তিনি আরো বলেন, আমাকে উদ্ধৃত করে বলা হয়েছে যে, আমি বাংলাদেশের মানবাধিকার ও গণতান্ত্রিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি। এটা সত্য নয়।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ডিকাব সভাপতি রেজাউল করিম লোটাস ও সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনউদ্দীন বক্তব্য দেন। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন