বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:৩০ এএম

পোলান্ডে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : পোল্যান্ডের দক্ষিণাঞ্চলে একটি কয়লার খনিতে মিথেন বিস্ফোরণে পাঁচ শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ছাড়াও এখনো নিখোঁজ রয়েছে আরও সাতজন। বুধবার পরপর দুটি বিস্ফোরণে কেঁপে ওঠে পোল্যান্ডের দক্ষিণাঞ্চলের কয়লার খনি। এ সময় বেশ কয়েকজন হতাহত হয় বলে জানান দেশটির প্রেসিডেন্ট। দ্ধার হওয়া ১১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলেও জানান তিনি। এ ছাড়া নিখোঁজ সাতজনকে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। এ ঘটনায় গভীর শোক ও উদ্বেগ প্রকাশ করেছেন পোলিশ প্রধানমন্ত্রী মাতেউজ মোরাউইকি। বিবিসি।


চাঙ্গা হতে পারে
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা বুধবার বলেছেন, অর্থনীতি হ্রাসের চাপ মোকাবিলায় চীন সরকারের যথেষ্ট নীতিগত ব্যবস্থা নিয়েছে; চীন দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে সক্ষম হবে। এদিন আইএমএফ এবং বিশ্ব ব্যাকের বসন্তকালীন সম্মেলনের প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেছেন। তিনি বলেন, চীনের অর্থনীতি পজিটিভ প্রবৃদ্ধি বজায় রেখেছে, করোনাভাইরাসের মহামারি অর্থনৈতিক হ্রাসের ঝুঁকি সৃষ্টি করলেও মুদ্রা এবং আর্থিক নীতি খাতে চীনের যথেষ্ট নীতিগত ব্যবস্থা আছে। তিনি মনে করেন, চীন এই নীতিগত ব্যবস্থার মাধ্যমে সবচেয়ে দুর্বল গোষ্ঠীকে সমর্থন দিতে চায় এবং ভোগের পরিমাণ বাড়াতে চায়। সিআরআই।
অংশ নেয়ায়

ইনকিলাব ডেস্ক : রাশিয়া অংশ নেয়ায় জি-২০ বৈঠক ত্যাগ করেছে বৃটেন, যুক্তরাষ্ট্র ও কানাডার প্রতিনিধিরা। ওয়াশিংটনে অনুষ্ঠিত হয় জি-২০ সদস্যদের শীর্ষ অর্থ বিষয়ক কর্মকর্তাদের বৈঠক। এতে বৃটেনের পক্ষ থেকে যোগ দেন ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর অ্যান্ড্রু বেইলি। তবে রাশিয়াও এই বৈঠকে প্রতিনিধি পাঠালে তিনি বৈঠক ত্যাগ করেন। বুধবার এক বিবৃতিতে এ খবর দিয়েছে বৃটেনের অর্থ মন্ত্রণালয়ের এক মুখপাত্র। এতে বলা হয়, বৃটেনের পাশাপাশি কানাডা ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরাও ওই সম্মেলন ত্যাগ করে। ইউক্রেনে রাশিয়া যে যুদ্ধ চালাচ্ছে সবথেকে কঠিন ভাষায় তার নিন্দা জানাতে আমরা আমাদের মিত্রদের সাথে কাজ করে যাবো। রয়টার্স।


মোসাদের ৩ গুপ্তচর
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের কুখ্যাত গুপ্তচর সংস্থা মোসাদের ৩ সদস্যকে গ্রেফতার করেছে ইরান। ইরানের গোয়েন্দাবিষয়ক মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। বিবৃতিতে বলা হয়েছে, দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ সিস্তান-বালুচিস্তান থেকে মোসাদের ওই ৩ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তবে, তারা সবাই ইসরাইলি না-কি অন্য দেশের নাগরিক তা স্পষ্ট করা হয়নি। গ্রেফতারের পর তাদেরকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। ইরনা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps